ICC T20I WC 2024 Reserve Day: টি-২০ বিশ্বকাপে দ্বিতীয় সেমিফাইনালে থাকছেনা রিজার্ভ ডে, কীভাবে হবে ফাইনালিস্ট নির্ণয়?
Ben Stokes T20I Winning Captain (Photo Credit: ICC/ X)

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (CWI) যৌথভাবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালের খেলার শর্ত পরিবর্তন করেছে, যেখানে ২৭ জুন গায়ানায় রিজার্ভ ডে ছাড়াই ম্যাচটি অনুষ্ঠিত হবে। Cricbuzz-এর রিপোর্টে বলা হয়েছে, বৃষ্টির ক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ফাইনালিস্ট ঠিক করতে ২৫০ মিনিট (৪ ঘণ্টা ১০ মিনিট) অতিরিক্ত সময় বরাদ্দ করতে সহ-আয়োজক ও ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা সমঝোতায় পৌঁছেছে। সব মিলিয়ে সেদিন বৃষ্টি হলে একই দিনে ম্যাচ শেষ করতে আট ঘণ্টারও বেশি সময় লাগবে। রিজার্ভ ডে'র নিয়ম না থাকায় দ্বিতীয় সেমিফাইনালে খেলা দলগুলি বৃষ্টির দেবতাকে খুশি করতে চাইবে কারণ গ্রুপ পর্বে উপরের দিকে শেষ করা দলটি ওয়াশআউট পরিস্থিতিতে শীর্ষ লড়াইয়ের জন্য অগ্রসর হবে। ICC T20I WC 2024 Match Officials: জেনে নিন, আইসিসি পুরুষ টি-২০ বিশ্বকাপে আম্পায়ারের তালিকা

টুর্নামেন্টের মূল সূচি অনুযায়ী নকআউট পর্বের তিনটি ম্যাচই রিজার্ভ ডে বরাদ্দ ছিল। তবে দ্বিতীয় সেমিফাইনালে ফাইনাল ও ফাইনালের মাঝে একদিনের নির্ধারিত ব্যবধান তৈরির জন্য। ভারত অন্যতম দাবিদার হিসেবে দ্বিতীয় সেমিফাইনালে খেলার দৌড়ে এগিয়ে রয়েছে।

জানুন কি নিয়ম

১৩.৬.১- সব খেলায় উভয় দলেরই একটি ইনিংস থাকবে, প্রতিটি ইনিংস সর্বোচ্চ ২০ ওভারের মধ্যে সীমাবদ্ধ থাকবে। সবগুলো ম্যাচই একদিনেই নির্ধারিত সময়ের মধ্যে হবে, তবে সিরিজে অংশগ্রহণকারী দেশসমূহ একটি রিজার্ভ ডে রাখতে সম্মত হলে অসম্পূর্ণ ম্যাচটি পরের নির্ধারিত দিন থেকে পুনরায় খেলা শুরু হবে।

১৩.৬.২- নির্ধারিত দিনে ম্যাচ শেষ করার জন্য সর্বাত্মক চেষ্টা করতে হবে এবং নির্ধারিত দিনে যদি ম্যাচে প্রয়োজনীয় ন্যূনতম সংখ্যক ওভার বোলিং করা না যায় তবেই ম্যাচটি রিজার্ভ ডে-তে যেতে পারে।

১৩.৬.৩- যদি ম্যাচটি নির্ধারিত দিনে শুরু হয় এবং পরবর্তীতে একটি বিরতির পরে ওভার হ্রাস করা হয় এবং তবুও আর খেলা সম্ভব না হয়, তবে ম্যাচটি রিজার্ভ ডেতে একই নিয়মের অধীনে পুনরায় খেলা শুরু হবে যেখানে খেলা শেষ হয়।

-যদি একটি সেমিফাইনাল টাই হয়, তবে দলগুলি কোন দল ফাইনালে অগ্রসর হবে তা নির্ধারণ করতে সুপার-ওভার আয়োজিত হবে।

-যদি টাই হওয়ার পরে, আবহাওয়ার পরিস্থিতি সুপার-ওভার শেষ হতে বাধা দেয়, বা যদি ম্যাচটি পরিত্যক্ত হয় বা কোনও ফলাফল না হয়, তবে দ্বিতীয় রাউন্ডের গ্রুপে প্রথম স্থান অর্জনকারী দলটি ফাইনালে অগ্রসর হবে।