New T20I Slow Over-Rate Penalty: স্লো ওভার রেটের জন্য ম্যাচের মধ্যেই পেনাল্টি, ইনিংসের মাঝে বিরতি; টি-টোয়েন্টি ক্রিকেটে চালু হচ্ছে নতুন নিয়ম
International Cricket Council (Photo: IANS)

দুবাই, ৭ জানুয়ারি: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) শুক্রবার পুরুষদের এবং মহিলাদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক (T20I) ম্যাচে স্লো-ওভারের রেটের (Slow Over-Rate) জন্য ম্যাচের মধ্যেই পেনাল্টির (Penalty) কথা ঘোষণা করেছে। তারা আরও বলেছে যে একটি ইনিংসের মাঝামাঝি সময়ে দুই মিনিট ত্রিশ সেকেন্ডের ঐচ্ছিক পানীয় বিরতি (Optional Drinks Break) আগামীদিনে খেলার অন্য শর্তগুলির মধ্যে থাকবে। এর জন্য সিরিজ শুরুর আগেই দলগুলির মধ্যে এই বিষয়ে চুক্তি হতে হবে।

নতুন শর্তে পুরুষদের প্রথম ম্যাচটি ১৬ জানুয়ারি জ্যামাইকার সাবিনা পার্কে ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ডের মধ্যে হবে। অন্যদিকে, নতুন শর্তে মহিলাদের প্রথম ম্যাচ খেলা হবে ১৮ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। ম্যাচটি সেঞ্চুরিয়নে খেলা হবে। স্লো ওভার রেটের জন্য ইন-ম্যাচ পেনাল্টি মানে ফিল্ডিং সাইড এর জন্য শাস্তি পাবে। আরও পড়ুন: ISL 2021-22: এটিকে মোহনবাগানে ফিরলেন সন্দেশ ঝিঙ্গন

আইসিসি এক বিবৃতিতে বলেছে, "ওভার রেট সংক্রান্ত নতুন নিয়ম আইসিসি-র ১৩.৮ ধারায় নির্ধারণ করা হয়েছে, যা নির্ধারণ করে যে একটি ফিল্ডিং করা দলকে শেষ ওভারের প্রথম বলটি ইনিংস শেষের জন্য নির্ধারিত বা পুনঃনির্ধারিত সময়ের মধ্যেই করতে হবে। যদি তারা সেটা না করতে পারে তাহলে ইনিংসের অবশিষ্ট ওভারের জন্য ৩০-গজের বৃত্তের বাইরে একজন কম ফিল্ডার রাখার অনুমতি দেওয়া হবে। স্লো ওভার রেটের জন্য আইসিসি কোড অফ কন্ডাক্ট অনুযায়ী জরিমানার ব্যবস্থাও রাখা হয়েছে।"

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বলেছে যে ২০২১ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া হানড্রেড প্রতিযোগিতায় কার্যকারিতা দেখার পরেই স্লো-ওভারের রেটের জন্য ম্যাচের মধ্যেই শাস্তি দেওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি আইসিসি ক্রিকেট কমিটি দ্বারা সুপারিশ করা হয়েছিল।