Mohammad Sami: ১৬০ কিমির বেশি গতিতে দু'বার বল করেছিলাম, কাউন্ট করা হয়নি; চাঞ্চল্যকর দাবি প্রাক্তন পাকিস্তানি পেসারের
Mohammad Sami (Photo: Twitter)

করাচি, ১ মে: চাঞ্চল্যকর দাবি করলেন পাকিস্তানের (Pakistan) প্রাক্তন পেসার মহম্মদ সামি (Mohammad Sami)। প্রতি ঘণ্টায় ১৬০ কিমির (160 kph) বেশি গতিতে দু'টি বল করেছিলেন বলে দাবি করেছেন তিনি। পেসারের আরও দাবি, দু'টি বলের মধ্যে একটির গতিবেগ ছিল ১৬২ কিমি, অন্যটি ছিল ১৬৪ কিমি। কিন্তু এই দু'টি বলই রেকর্ড করা হয়নি৷ ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত দ্রুততম বলটি করেছিলেন পাকিস্তানেরই প্রাক্তন পেসার শোয়েব আখতার (Shoaib Akhtar)। ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি এই বলটি করেছিলেন। ওই বলের গতিবেগ ছিল ১৬১.৩ কিমি প্রতি ঘণ্টা। যদিও সামির দাবি, তাঁর দুটি বলের গতি আখতারের চেয়ে বেশি ছিল।

একটি পাকিস্তানি সংবাদমাধ্যমে সামি বলেন, "আমি একটি ম্যাচে ১৬০ কিমির বেশি গতিতে দু'টি বল করেছি, একটি ছিল ১৬২ কিমি এবং অন্যটি ১৬৪ কিমি। এর পরে বলা হয়েছিল যে বোলিং মেশিন (স্পিডগান) কাজ করছে না। তাই, বলগুলি কাউন্ট করা হয়নি। যদি সামগ্রিকভাবে বোলিং ইতিহাসের দিকে তাকান, যে বোলাররা ১৬০ কিমি সীমা অতিক্রম করেছেন, তাঁরা মাত্র একবার বা দু'বার এটি করেছেন। এটা এমন নয় যে তাঁরা এটি ক্রমাগত করে চলেছে।" আরও পড়ুন: Badminton Asia Championship 2022: সিন্ধুদের খেলায় ফিরল চিনের দাপট

২০০১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের হয়ে টেস্টে অভিষেক করেন সামি।পাকিস্তানের হয়ে ৩৬টি টেস্ট, ৮৭টি ওয়ানডে এবং ১৩ টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। রেকর্ড অনুযায়ী, ২০০৩ সালে শারজায় জিম্বাবুয়ের বিরুদ্ধে একদিনের ম্যাচে ১৫৬.৪ কিমি গতিতে একটি বল করেন। সেটিই তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্রুততম ডেলিভারি।