Hardik Pandya: মঙ্গলবার থেকে জাতীয় ক্রিকেট একাডেমিতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া
হার্দিক পান্ডিয়া (Photo Credits: Instagram / Hardik Pandya)

নতুন দিল্লি, ২০ জানুয়ারি: আগামীকাল মঙ্গলবার থেকে জাতীয় ক্রিকেট একাডেমির (National Cricket Academy) যাত্রা শুরু করছেন ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। সেদিন থেকেই এনসিএ প্রধান রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এবং প্রশিক্ষক দলের নজরদারিতে নতুন করে যাত্রা শুরু করবেন তিনি। আগেই মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে উদ্বোধনী ওডিআইয়ের যখন প্রশিক্ষণ দিতে গিয়েছিলেন তখনই তাঁকে এনসিতে যেতে বলা হয়েছিল।

আইএএনএস সূত্রে জানা গিয়েছে, প্রায় ১৫ থেকে ২০ দিনের কর্মসূচি হবে এটি। বিগত বছরের অক্টোবরে হার্দিকের পিঠে অস্ত্রোপচার (Surgery) হয়েছিল। সেপ্টেম্বর থেকে পিঠের চোটের কারণে মাঠের বাইরে থাকতে হয়েছিল পান্ডিয়াকে। ইংল্যান্ডে তাঁর অস্ত্রোপচার হয়। অন্যদিকে, ২০১৮ সালে এশিয়া কাপেও (Asia Cup) পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে নিজের বোলিংয়ের সময় বিপজ্জনকভাবে পরে গিয়ে চোট পান হার্দিক। এরপর স্ট্রেচারে সওয়ার হয়েই মাঠ ছেড়েছিলেন পান্ডিয়া। সেই থেকেই পিঠের নিচের অংশ চোট নিয়ে বারেবারে সমস্যায় পড়েছেন। এবার বিশ্বকাপের পর অবশ্য চোট গুরুতর থাকার অস্ত্রোপচার করতে হয়েছিল। ইংল্যান্ডের অস্ত্রোপচার ও রিহ্যাবের পর পান্ডিয়ার সুস্থতার খবর মিললেও নিউজিল্যান্ড সফরের জন্য ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হন হার্দিক৷ অন্যদিকে, আগামী ২৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে টিম ইন্ডিয়ার নিউজিল্যান্ড সফর৷ ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে পাঁচটি টি টোয়েন্টির-র পাশাপাশি তিনটি ওয়ান ডে ও দুটি টেস্ট খেলবেন কোহলিরা৷ নিউজিল্যান্ড সফরের জন্য ১৫-র বদলে ১৭ জনের দলও ঘোষণা করতে পারেন নির্বাচকরা৷ তবে অতিরিক্ত ক্রিকেটার নেওয়া হলে সেক্ষেত্রেও হার্দিকের সুযোগ পাওয়ার সম্ভাবনা এখন অনেকটাই কম৷ আরও পড়ুন: জন্মদিনের বিতর্কিত শুভেচ্ছা জানানো হার্দিক পান্ডিয়াকে চালাকির সঙ্গে জবাব দিলেন জাহির খান

ভারতীয় দলে সুযোগ পাওয়ার জন্য যে দুটো ফিটনেস পরীক্ষা (Fitness Exam) দিতে হয় সেই দুটো ফিটনেস পরীক্ষাতেই পুরোপুরিভাবে ব্যর্থ হন হার্দিক। ন্যূনতম যে নম্বর পেতে হয় তার তুলনায় অনেকটাই কম নম্বর পেয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) খেলার জন্য হার্দিক পান্ডিয়া এখনো পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেনি। আর সেই কারণেই আরও বেশ কিছুদিন জাতীয় দলের বাইরে থাকতে হচ্ছে এই অলরাউন্ডারকে। চোটের কারণে দীর্ঘদিন ক্রিকেট থেকে দূরে থাকার পর জানুয়ারির শেষ সপ্তাহে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদেরই মাটিতে ভারতীয় দলের জার্সি গায়ে ফের মাঠে নামতে পারেন অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া।