ENG vs NZ Result, ICC ODI World Cup 2023: বিশ্বকাপের প্রথম ম্যাচেই জোড়া শতক! ৯ উইকেটে চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের প্রতিশোধ নিউজিল্যান্ডের
Rachin Ravindra & Devon Conway (Photo Credit: Wasim Jaffer/ X)

আহমেদাবাদে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী দিনে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে নিউজিল্যান্ড। জয়ের জন্য ২৮৩ রান তাড়া করতে নেমে ডেভন কনওয়ে (Devon Conway) ও রচিন রবীন্দ্রের (Rachin Ravindra) জোড়া সেঞ্চুরিতে ৮২ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড। রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই বেশ কয়েকটি বাউন্ডারি হাঁকান কনওয়ে, কিন্তু অন্য প্রান্তে উইল ইয়ং (Will Young) স্যাম কারানের (Sam Curran) বলে গোল্ডেন ডাকে বিদায় নেন। এরপর ইংল্যান্ডের আনন্দ ক্ষণস্থায়ী হয়, কারণ খেলাটি দ্রুতই একতরফা হয়ে যায়। বাউন্ডারির ঝড় অব্যাহত থাকায় পাওয়ার প্লেতে ৮১ রান করে নিউজিল্যান্ড। মঈন আলি (Moeen Ali) ও আদিল রশিদের (Adil Rashid) স্পিনও ইংল্যান্ডকে সাহায্য করতে পারেনি।

২০ ওভারে নিউজিল্যান্ড বেশ ভালোই এগিয়ে ছিল এবং ইংল্যান্ডকে তাদের উদ্ধারের জন্য অলৌকিক কিছুর প্রার্থনা করতে বাধ্য করে কিন্তু এই দুই ব্যাটসম্যানের কারণে তা আর হয়নি। এই সময় কনওয়ে এ বছরের বিশ্বকাপের প্রথম শতরানটি নথিভুক্ত করার পর রবীন্দ্রও কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে তার প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি তুলে নেন। Sachin Tendulkar, ICC ODI World Cup 2023: ট্রফি উন্মোচন করে বিশ্বকাপের সূচনা আইসিসির গ্লোবাল অ্যাম্বাসডর সচিন তেন্ডুলকরের

এর আগে নিউজিল্যান্ড ইংল্যান্ডকে ৯ উইকেটে ২৮২ রানে আটকে রাখে। মাঝের ওভারগুলোতে নিউজিল্যান্ড আধিপত্য বিস্তার করলেও জস বাটলার (Jos Buttler) ও জো রুটের (Joe Root) নেতৃত্বে ইংল্যান্ডের পুনরুজ্জীবন ঘটে এবং উভয় ব্যাটসম্যানই লকি ফার্গুসন (Lockie Ferguson) ও টিম সাউদির (Tim Southee) অনুপস্থিতিতে বোলিং লাইনআপের সুবিধা নিতে প্রস্তুত ছিল। প্রথমে ম্যাট হেনরি (Matt Henry) নতুন বলে ডেভিড মালানকে (Dawid Malan) সমস্যায় ফেলে আউট করেন। এরপর জনি বেয়ারস্টো (Jonny Bairstow) ইংল্যান্ডকে পাওয়ার প্লে-তে দারুণ শুরু এনে দিলেও ক্রিজে টিকে থাকতে পারেননি, তাঁর বিদায়ের পর ইংল্যান্ড বেশ সমস্যায় পড়ে, কারণ রুটের পাশে কোনও ব্যাটসম্যানই ছিল না।

বেন স্টোকসের (Ben Stokes) অনুপস্থিতিতে হ্যারি ব্রুক (Harry Brook) ভালো বাউন্ডারি মেরেও উইকেট দিয়ে ফিরে যান। মইনকে আগে পাঠানো হলেও গ্লেন ফিলিপস তাঁকেও ফেরান। এরপর রুট যখন পঞ্চাশ রান পার করেন তখন ৩৩ ওভার শেষে ৪ উইকেটে ১৮৭ রান তোলে ইংল্যান্ড। কিন্তু প্রতিপক্ষের বোলিং আক্রমণে রুট, বাটলার, লিয়াম লিভিংস্টোন, কারান ও ওকসের মতো ব্যাটসম্যানরা আউট হয়ে ফিরে যেতে বাধ্য হন। ৯ উইকেটে ২৫২ রান তুলে ইংল্যান্ডকে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। কিন্তু ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো ১১ জন ব্যাটসম্যানই দুই অঙ্ক ছুঁতে পেরেছেন। মার্ক উড ও আদিল রশিদের ব্যাটিংয়ের চেষ্টায় ৯ উইকেটে ২৮২ রান তোলে ইংল্যান্ড।