Darren Sammy: 'ভারতে কালু বলে ডাকা হত আমাকে', বর্ণবিদ্বেষের অভিযোগ ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন স্যামির
ড্যারেন স্যামি (Photo Credits: Twitter)

বর্ণবিদ্বেষ নিয়ে এবার মুখ খুললেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন স্যামি (Darren Sammy)। তিনি জানিয়েছেন, ভারতে আইপিএল খেলতে এসে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে (Sunrisers Hyderabad) খেলেন এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার (West Indies)। তিনি জানিয়েছেন, আইপিএলের সময় তাঁকে 'কালু' (Kalu) নামে ডাকা হত। কালু নামের আসল মানে তিনি সম্প্রতি জানতে পেরেছেন। আর নিয়ে তিনি মারাত্মক ক্ষুব্ধ। তাঁর আরও দাবি, শ্রীলঙ্কার ক্রিকেটার থিসারা পেরেরাকেও কালু নামে ডাকা হত।

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক স্যামি জানিয়েছেন, আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই কালু বলে ডাকতেন। তবে সেই সময় তিনি এই নামের অর্থ বুঝতে পারতেন না। তাই তখন তিনি এই নিয়ে তেমন প্রতিবাদ করেননি। সতীর্থদের মধ্যে অনেকের কাছে তিনি কালু বলেই পরিচিত ছিলেন। স্যামি তাঁর ইনস্টা স্টোরিতে লেখেন, "আমি এখন বুঝলাম কালু শব্দের অর্থ কী? সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলার সময়ে ওরা আমাকে আর পেরেরাকে ওই নামেই ডেকেছিল। আমি ভেবেছিলাম এর অর্থ শক্তিশালী ঘোড়া। কিন্তু আমার আগের পোস্টের পর আমার ভুল ভেঙে গিয়েছে এবং ঘটনায় আমি ক্ষুব্ধ।" আরও পড়ুন: India vs Qatar, FIFA World Cup 2022 Qualifiers: ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বের নতুন সূচি, ৮ অক্টোবর কাতারের বিরুদ্ধে নামছে সুনীল ছেত্রীরা

মার্কিন মুলুকে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে সতীর্থ ক্রিস গেইলের সঙ্গে প্রতিবাদে স্যামি সোচ্চার হয়েছিলেন আগেই। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডও আইসিসি এবং অন্যান্য ক্রিকেট বোর্ডের কাছে বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আবেদন জানায়।