BCCI President Saurav Ganguly On India Vs Bangladesh Test Match:  ইডেনে গোলাপী বলের ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ, ক্রিকেট জ্বরে কাঁপছে কলকাতা, কী বললেন মহারাজ?
সৌরভ গাঙ্গুলি ও গোলাপী বল (Photo Credit: Twitter)

কলকাতা, ২০ নভেম্বর: ভারত বাংলাদেশ রাতদিনের টেস্টম্যাচ হচ্ছে। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির (Saurav Ganguly)  প্রচেষ্টায় ইডেন গার্ডেন্সে হচ্ছে ম্যাচ। ৬৫ হাজার টিকিট তিনদিনেই বিকিয়ে গিয়েছে, টেস্ট ম্যাচের ইতিহাসে যা বিরলতম ঘটনা। অভিনব বিন্দ্রা থেকে, পিভি সিন্ধু, গোপীচাঁদ থেকে শুরু করে সমস্ত তারকা খেলোয়াড় থাকবেন সেদিন ইডেনে। এই সেই ইডেন যেখানে ভারতের হয়ে ছটা টেস্টম্যাচ খেলেছেন সৌরভ। ১৩ বছর বয়সে প্রথম ইডেনে এসেছিলেন, দেখতে দেখতে ৪৫ বছর বয়স হয়ে গেল। ইডেন কিন্ত তাঁকে ছাড়েনি, হয়তো ভূমিকা বদলেছে তবে মানুষটা একই আছে।

এই বয়সেও এক ঘণ্টা করে ওয়ার্কআউট করেন নিজেকে ফিট রাখতে। বিসিসিআই সভাপতি তিনি এমন আকর্ষণীয় টেস্ট ম্যাচের আয়োজন করলেন, লোকে টিকিট পাচ্ছে না। তবে তাঁর কাছে দরবার করে লাভ নেই, তিনি তো আর সিএবির কেউ নন। টিকিটের দায়িত্বে তো সিএবি। তবে নিজের কাজের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় অ্যাক্টিভ সৌরভের লাস্ট ৯টি ইনস্টা পোস্টে মেয়ে সানা। সানা হচ্ছে একমাত্র যাকে তিনি এই পৃথিবীতে সবথেকে বেশি ভালবাসেন। সানা যদি চায় তাহলে খেলা দেখতে আসবে। এই ঐতিহাসিক ম্যাচে কোনও সতীর্থ, সিনিয়রকে ডাকতে ভোলেননি তিনি। সবাই আসবেন, শুধু জাহির খান ও যুবরাজ সিং বাদে। তাঁরা দুজনেই এখন ম্যাচ খেলেতে দেশের বাইরে রয়েছেন। আরও পড়ুন-India Verses Bangladesh Cricket Match: আসন্ন ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে গোলাপী বলের অভিষেক, উত্তেজনায় ফুটছে কলকাতা

মহারাজ মনে করেন, ভারতীয় ক্রিকেটের যা ফ্যান আছে, তা আর কোনও দেশেরই নেই। এটা বিদেশের ভারত থেকে ধার নেওয়া উচিত। যেমন ভারতীয় উপমাহাদেশে এই প্রথম গোলাপী বলে টেস্ট ম্যাচ হবে। সৌরভের হাত ধরে ভারতীয় ক্রিকেটে নতুন অধ্যায় শুরু হচ্ছে। আগামী প্রজন্মের কাছে এই ম্যাচ ইতিহাস হয়ে থাকবে। স্টেডিয়াম, আলো, স্কোরবোর্ড-সহ শহিদ মিনার, টাটা বিল্ডিং, সর্বোচ্চ বহুতল ফর্টি-টু সবেতেই গোলাপী আভা। গঙ্গার বুকে ভেসে চলা ভেসেলেও গোলাপী রং, শহরের সমস্ত সরকারি অফিস গোলাপী। এককথায় সিটি অফ জয় সেদিন গোলাপী শহরে বদলে যাবে। গোলাপী বলের ক্রিকেটকে বরণ করতেই স্মৃতির শহরের এত আয়োজন। ক্রিকেটের মক্কা সেদিন গোলাপী গাউন, গোলাপী রিবনে সেজে খিলিয়ে হাসবে। শুধু আলো নয়, টেস্ট ক্রিকেটের ভবিষ্যতকে বরণ করে নিতে সব্বাইকে ম্যাচ দেখার অনুরোধ করেছেন সৌরভ গাঙ্গুলী। যেহেতু সপ্তাহে কাজের দিন শুরু হচ্ছে টেস্ট ম্যাচ, তাই যে যার কাজ সেরে বাড়ি ফিরে টিভির সামনে বসে পড়ুন, দেশে প্রথম গোলাপী বলের টেস্ট ম্যাচ দেখার অংশীদার হওয়ার সুযোগ কেউ হাতছাড়া করবেন না। প্রথম ভারত বাংলাদেশ টেস্টম্যাচ হচ্ছে, আগে কখনও এমনটা ঘটেনি, তায় আবার ইডেন গার্ডেন্সে। ভারতের সমস্ত ক্রীড়াক্ষেত্রের রথীমহারথীরা এই ম্যাচ দেখতে গ্যালারিতে, প্রেসবক্সে থাকবেন। ভারতীয় ক্রিকেটের জীবিত সমস্ত তারকাকেই দেখা যাবে সেখানে। থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ আমন্ত্রণে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ঐতিহাসিক সুযোগ হাতছাড়া করবেন না। তাছাড়া গঙ্গার ইলিশ থেকে পোস্ত সবমিলিয়ে রাজকীয় ভোজের আয়োজনও থাকছে। বাকিটা না হয় সময় বলুক।