BAN W White-Ball Team (Photo Credit: BCB/ X)

আগামী ৩ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ()-এর জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board)। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন দলটি অভিজ্ঞ খেলোয়াড় এবং তরুণ প্রতিভার মিশ্রণ, যার লক্ষ্য বিশ্ব মঞ্চে উল্লেখযোগ্য প্রভাব ফেলার লক্ষ্য নিয়ে এবার মাঠে নামবে। জ্যোতির দলে আছেন অলরাউন্ডার রিতু মনি, নির্ভরযোগ্য ফাহিমা খাতুন ও পেসার জাহানারা আলমের মতো অভিজ্ঞ তারকারা। আন্তর্জাতিক ক্রিকেটে জাহানারার অভিজ্ঞতা ফাস্ট বোলিং আক্রমণের নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে, অন্যদিকে স্পিনার নাহিদা আখতার সংযুক্ত আরব আমিরাতে প্রত্যাশিত ধীর পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ হবেন। ICC Women’s T20 World Cup 2024: বাংলাদেশ থেকে সরে শারজা, দুবাইয়ে হতে চলা মহিলাদের টি২০ বিশ্বকাপে পুরস্কার মূল্য বেড়ে দ্বিগুণ

স্বর্ণা আখতার, মারুফা আখতার এবং রাবেয়ার মতো তরুণ প্রতিভাদের বিশ্বকাপে তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ দেওয়া হয়েছে। শোভনা মোস্তারি এবং মুর্শিদা খাতুনের মতো খেলোয়াড়দের অন্তর্ভুক্তি বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে শক্তিশালী করে, অন্যদিকে আনক্যাপড তাজ নেহার, সুলতানা খাতুন এবং দিশা বিশ্বাস প্রতিশ্রুতিশীল অলরাউন্ডার হিসাবে স্কোয়াডটি সম্পূর্ণ করে, দলকে সমস্ত বিভাগে প্রয়োজনীয় ভারসাম্য দেয়। আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে কঠিন প্রতিপক্ষ মোকাবেলার প্রস্তুতি হিসেবে নিগার সুলতানা জ্যোতি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, মারুফা আক্তারসহ স্কোয়াডের কয়েকজন খেলোয়াড় বাংলাদেশ 'এ' দলের সঙ্গে শ্রীলঙ্কায় রয়েছেন।

আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর বাংলাদেশ দলঃ নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), জাহানারা আলম, মুর্শিদা খাতুন, নাহিদা আখতার, স্বর্ণা আখতার, রিতু মনি, শোভনা মোস্তারি, রাবেয়া, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আখতার, তাজ নেহার, সাথী রানি ও দিশা বিশ্বাস।