Sir Don Bradman: নিলামে এবার স্যার ডন ব্রাডম্যানের ডেবিউ টেস্টের টুপি, কত ডলারে বিকোলো কিংবদন্তীর ব্যাগি গ্রিন?
স্যার ডন ব্রাডম্যান (Photo Credits: Twitter

নিলামে উঠল বিশ্ব ক্রিকেটের কিংবদন্তী ডোনাল্ড ব্রাডম্যান তথা স্যার ডন ব্রাডম্যানের (Sir Don Bradman) ডেবিউ টেস্টের ক্যাপ। ৪ লাখ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে তা কিনে নিলেন ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান। ক্রিকেট সুভ্যেনিয়র হিসেবে স্যার ডন ব্রাডম্যানের ডেবিউ টেস্ট ক্যাপ দ্বিতীয় সর্বাধিক মূল্যে বিক্রি হল। ক্রিকেটের ২২ গজে অন্যতম সর্বকালীন সেরা খেলোয়াড় হলেন ডন ব্রাডম্যান। ৫২টি টেস্ট ম্যাচ খেলে ৬ হাজার ৬৯৬ রান সংগ্রহ করেন অস্টেলিয়ান ক্রিকেটের এই প্রাক্তন অধিনায়ক। টেস্ট ম্যাচে ডন ব্রাডম্যান যে রান সংগ্রহ করেছেন তার স্টাইক রেট ছিল ৭০। ক্রিকেট দুনিয়ায় ব্যাগি গ্রিনের একটা আলাদা জায়গা রয়েছে। ২২ গজে ব্যাগি গ্রিন মাথায় উঠল মানে আত্মবিশ্বাস ও দায়িত্ব বেড়ে গেল কয়েক গুণ।

ডন ব্রাডম্যানের মতো বিশ্বসেরা ক্রিকেটারের ব্যাগি গ্রিন টুপি নিলামে উঠলে তা সর্বোচ্চ দামে বিকোবে এ আর আশ্চর্যের কী। সেই ব্যাগি গ্রিন টুপি নিলামে কিনে নিলেন অস্ট্রেলিয়ান ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান। তিনি রুড মাইক্রোফোনর প্রতিষ্ঠাতা। যিনি চলতি বছরের গোড়ার দিকে ৯ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়ে নিলামে কিনে নিয়েছেননির্ভানা ফ্রন্টম্যান কার্ট কোবাইনের গিটার। এবার বছরের শেষে এসে তাঁর হস্তগত হল বিশ্বসেরা ক্রিকেটার ডন ব্রাডম্যানের ডেবিউ টেস্টের ব্যাগি গ্রিন টুপি। এবার এই টুপি নিয়ে গোটা অস্ট্রেলিয়ায় ঘুরে বেড়ানোর পরিকল্পনা করেছেন পিটার ফ্রিডম্যান। মঙ্গলবার তিনি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, “স্যার ডন ব্রাডম্যান হলেন অজি কিংবদন্তী। শুধুমাত্র খেলার দুনিয়ায় মহান প্রতিভাবানই নন, সর্বকালের সেরা অ্যাথলেটও তিনি। অস্ট্রেলিয়ানদের অন্যতম আইকনও তিনি। এই ব্যাগি গ্রিন টুপির জন্য আমার কাছে দারুণকিছু পরিকল্পনা রয়েছে। এই টুপি গোটা অস্ট্রেলিয়া ঘুরবে ক্রিকেট অনুরাগী ও ক্রিকেট যাদের ধ্যানজ্ঞান তাঁরা এই টুপি দর্শনের সুযোগ পাবেন।” আরও পড়ুন-Winter In West Bengal: শৈত্যপ্রবাহে কাঁপছে পুরুলিয়া বর্ধমান, শীতের আদরে কাটবে বঙ্গবাসীর বড়দিন

ডন ব্রাডম্যানের পাশাপাশি শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন টুপিও নিলামে উঠেছে। অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে পুড়েছে বনাঞ্চল, তারই সংরক্ষণের খাতিরে শেন ওয়ার্ন তাঁর ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে তোলেন। এদিকে ১৯২৮ সালে যে টুপি পরে স্যার ডন ব্রাডম্যানের টেস্ট ম্যাচে অভিষেক হয়েছিল তার নিলাম মূল্য আকাশছোঁয়া হওয়ার নেপথ্য রয়েছে অন্য কারণ। জানা গিয়েছে, সেই টাকা ব্যয় হবে অপরাধমূলক কার্যকলাপে। ২০০১ সালে স্যার ডন ব্রাডম্যানের জীবনাবসান হয়। ১৯৫৯ সালে পিটার ডানহ্যাম নামের এক পারিবারিক বন্ধুকে এই টুপি উপহার দিয়ে যান তিনি। যদিও লগ্নিকারীর থেকে ১ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে চলতি বছরের মেমাসেই জেলে যায় পিটার ডানহ্যাম। তাকে দেউলিয়াঘোষণা করা হয়েছে। সেই দেনা থেকে উদ্ধার পেতেই ডন ব্রাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে তোলা হয়।