Australia Cricket Awards: তারকাখচিত রাতে অস্ট্রেলিয়ার সেরা মিচেল মার্শ-এলিসা পেরি, জানুন সম্পূর্ণ তালিকা
Australia Cricket Awards 2024 (Photo Credits: Cricket Australia/ X)

মিচেল মার্শ (Mitchell Marsh) ২০২৪ সালের অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাওয়ার্ডসে অ্যালান বর্ডার মেডেলিস্ট হয়ে অস্ট্রেলিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়েছেন, ২০২৩ সালের মাঝামাঝি সময়ে ইংল্যান্ডে অ্যাসেজ চলাকালীন হেডিংলিতে ফিরে মার্শ টেস্ট ক্রিকেটে দুর্দান্ত প্রত্যাবর্তন করে ১১৮ রান করেন। এরপর ওয়ানডে বিশ্বকাপে ৪৪১ রান করেন তিনি, যার মধ্যে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১৭৭ রানও রয়েছে। স্ত্রী গ্রেটা, অধিনায়ক প্যাট কামিন্স ও কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে ধন্যবাদ জানাতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। পদক তালিকায় দ্বিতীয় স্থানে থাকা কামিন্সের চেয়ে ৭৯ ভোট বেশি পেয়েছেন তিনি, তৃতীয় স্থানে রয়েছেন স্টিভ স্মিথ। SL Squad, SL vs AFG: আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দলের নেতৃত্বে ধনঞ্জয়া ডি সিলভা, জানুন দল

অন্যদিকে অ্যাশলে গার্ডনার (Ashleigh Gardner) বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড নিয়ে সমস্ত ফর্ম্যাটে দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন। ২০২২ সালে এই সম্মান পাওয়ার পর গার্ডনারের জন্য এটি তার দ্বিতীয় বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড। অ্যাসেজে টেস্টে তিনি ১৬৫ রানে ১২ উইকেট নিয়েছিলেন, এলিস পেরির চেয়ে মাত্র ১৩ ভোট এগিয়ে শীর্ষস্থান অর্জন করেন, অ্যানাবেল সাদারল্যান্ড তৃতীয় স্থান পান।

মার্শের অসাধারণ ওয়ানডে ফর্মের কারণে তিনি সেই ফর্ম্যাটের পুরষ্কারও নিজের ঝুলিতে ভরেছেন এবং বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন। পুরুষদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাঁহাতি পেসার জেসন বেহরেনডর্ফ (Jason Behrendorff)। এদিকে লর্ডসে পায়ের চোটের কারণে অ্যাসেজের তিন ম্যাচ মিস করলেও শেন ওয়ার্ন বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হয়েছেন নাথান লায়ন (Nathan Lyon)। এর আগে ইন্দোরে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে তিনি ৬৪ রানে ৮ উইকেট এবং এজবাস্টনে অ্যাসেজের উদ্বোধনী জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। চলতি মরসুমে দেশের মাটিতে ফিরে পার্থে পাকিস্তানের বিপক্ষে নিজের ৫০০তম টেস্ট উইকেট সংগ্রহ করেন লায়ন।

সাম্প্রতিক সময়ে ব্যাটিংয়ে চাঙ্গা হওয়া এলিস পেরি (Ellyse Perry) জিতেছেন বর্ষসেরা মহিলা টি-টোয়েন্টি খেলোয়াড় ও বর্ষসেরা মহিলা ওয়ানডে ক্রিকেটার।

ম্যাট শর্ট (Matt Short) ৫৪১ রান করে টানা দ্বিতীয় বছর বিবিএল প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট জিতেছেন, বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সএর হয়ে একটি দুর্দান্ত মরসুমে তাঁর ভূমিকা অনবদ্য।

ডিসেম্বরে টুর্নামেন্টটি শেষ হওয়ার পরে চামারি আতাপাত্তুকে (Chamari Athapaththu) মহিলা বিবিএলের খেলোয়াড় হিসাবে ঘোষণা করা হয়, মূল ড্রাফটে বাছাই না করা হলেও পরে এসে কয়েক সপ্তাহ অসাধারণ খেলে টুর্নামেন্ট সেরা হন।