World Cup 2022: সবার শেষে কাতারের টিকিট পেল কোস্টারিকা, টানা তিনবার বিশ্বকাপের মুলপর্বে নাভাসরা
Costa Rica. (Photo Credits: Twitter)

দোহা, ১৫ জুন: অবশেষে ঠিক হয়ে গেল আগামী নভেম্বরে কাতারে শুরু হতে চলা ফুটবল বিশ্বকাপে কোন ৩২টি দেশ অংশ নেবে। দীর্ঘ সাড়ে তিন বছর পর কাতার বিশ্বকাপের যোগ্যতাপর্বের খেলা শেষ হল। গতকাল, রাতে দোহায় মুখোমুখি হয়েছিল ওশিয়ানিয়ায় যোগ্যতাপর্বে চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড ও উত্তর আমেরিকা জোনে চতুর্থ স্থানে থাকা কোস্টারিকা। এই প্লে অফ ম্যাচে যারা জিতত তারাই মুলপর্বে খেলত, আর হারলে বিশ্বকাপে খেলার স্বপ্বভঙ্গ হত। সেই ম্যাচে নিউ জিল্যান্ডকে ১-০ গোলে কাতার বিশ্বকাপে খেলার টিকিট পেল কোস্টারিকা। ম্যাচের তিন মিনিটে জোয়েল ক্যাম্পবেলের করা গোলে জেতে কোস্টারিকা। তবে কোস্টারিকার জয়ের মুল নায়ক মেসির প্রিয় গোলকিপার পিএসজি-র কেয়লর নাভাস। কিউইদের বিশ্বকাপে খেলার মরণপণ চেষ্টার একের পর এক গোলা সামলে দলকে মুলপর্বে তোলেন বিশ্বের অন্যতম সেরা গোলকিপার নাভাস।

কাতার বিশ্বকাপে কোস্টারিকা পড়ল গ্রুপ ই-তে স্পেন, জার্মানি, জাপানের সঙ্গে। ২০০০ সালে প্রথমবার ফিফা বিশ্বকাপের মুলপর্বে খেলে কোস্টারিকা। এবার নিয়ে তারা মোট ৬বার (১৯৯০,২০০২,২০০৬,২০১৪,২০১৮,২০২২) মুলপর্বে খেলার যোগ্যতা পেল। তবে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ থেকে তারা টানা তিনটি বিশ্বকাপের মুলপর্বে খেলছে। কোস্টারিকা আগে উত্তর আমেরিকা থেকে কানাডা, মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্র আগেই কাতার বিশ্বকাপের মুলপর্বে উঠেছে। আরও পড়ুন: হর্ষল-চাহাল জাদুতে সিরিজে টিকে থাকল ভারত, ক্যাপ্টেন পন্থের প্রথম জয়    

দেখুন কিউইদের বিরুদ্ধে নাভাসের দুরন্ত সেভের ভিডিও

ইউরোপ থেকে ১৩টি, আয়োজক সহ এশিয়া থেকে ৬টি, আফ্রিকার ৫টি, উত্তর ও দক্ষিণ আমেরিকার ৪টি করে দেশ এবার কাতার বিশ্বকাপে খেলবে। এর আগের দিন পেরুকে টাইব্রেকারে প্লে অফে হারিয়ে বিশ্বকাপের মুলপর্বে ওঠে। ইউরোপ থেকে প্লে অফে জিতে বিশ্বকাপে খেলবে পর্তুগাল, পোল্যান্ড, ওয়েলশ। বাকি ২৬টি দেশ যোগ্যতাপর্ব থেকে সরাসরি মুলপর্বে ওঠে। আয়োজক দেশ হওয়ার সুবাদে কাতার সরাসরি এবারের বিশ্বকাপে খেলবে।