রেকর্ড গড়ে ১৬ তম কোপা আমেরিকার শিরোপা জয় করল আর্জেন্টিনা। কোপা ফাইনালে অতিরিক্ত সময়ের ১১২ মিনিটে লা মার্টিনেজের একমাত্র গোলে কলম্বিয়াকে হারিয়ে কোপা জয় করল মেসিরা। উরুগুয়ের সঙ্গে সমান ১৫ শিরোপা নিয়ে সর্বোচ্চ কোপা জয়ী তালিকায় যৌথভাবে ছিল আর্জেন্টিনা। টুর্নামেন্টটির ৪৮তম আসরে ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে  টানা দ্বিতীয় শিরোপা ঘরের তোলার পাশাপাশি উরুগুয়েকে ছাপিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ১৬ বার কোপা আমেরিকার খেতাব জয়েরও নজির গড়ল আর্জেন্তিনা।

 

 

আমেরিকার ফ্লোরিডার হার্ডরক স্টেডিয়ামে দর্শকদের চরম বিশৃঙ্খলার কারণে খেলা শুরু হয় ১ ঘন্টা ১০ মিনিট পর। এরপর খেলা শুরু হলেও প্রথমার্ধে লিওনেল স্কালোনির শিষ্যদের খেলায় বিশ্বকাপ জয়ী সেই টিমের ঝলক ছিল অনুপস্থিত। বরং কলম্বিয়াকে সমানে সমানে টক্কর নিতে দেখা যায়।প্রথম ৪৫ মিনিটে স্পষ্ট আধিপত্য ছিল কলম্বিয়ার। বল দখলের লড়াইয়ে কিছুটা এগিয়ে থাকা নেস্তর লরেন্সোর দল প্রথমার্ধে গোলের জন্য নেয় আটটি শট, এর চারটি ছিল লক্ষ‍্যে। আর আর্জেন্টিনার তিনটি শটের কেবল একটি ছিল লক্ষ্যে। প্রথমার্ধে গোলশূণ্য অবস্থায় মাঠ ছাড়েন মেসি-ডি মারিয়ারা।

ম্যাচের দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণাত্মক হলেও গোল মুখ খুলতে পারছিল না দুই দলই। এরই মাঝে দ্বিতীয়ার্ধে  চোট নিয়ে মাঠ ছাড়েন লিওনেল মেসি। তাঁর বদলি হিসেবে নামা নিকো গঞ্জালেস এরপর গোলের দেখা পেলেও অফসিয়াডের কারণে তা বাতিল হয়। মেসি উঠে যেতেই কিছুটা  চাপে পড়ে আর্জেন্টাইন দল। তবে অধিনায়ক ডি মারিয়াকে দেখা যায় সামনে থেকে দলকে নেতৃত বল দখলের লড়াইয়ে আধিপত্য ধরে রাখে কলম্বিয়াই। তবে পরের ৪৫ মিনিটে তাদের ছয় শটের একটিও লক্ষ্যে থাকেনি। বিপরীতে আরও চারটি শট করে দুটি লক্ষ্যে রাখে আর্জেন্টিনা।

৯০ মিনিটের খেলা শেষ হয় 0-0 স্কোরেই। এরপর অতিরিক্ত সময়ে আর্জেন্টিনা খেলে তাঁদের নিজেদের সর্বোচ্চটা দিয়ে। কলম্বিয়া রক্ষণকে বারবার আঘাত দিতে থাকেন মার্য়িনেজ- ডি মারিয়ারা। এরপরই অতিরিক্ত সময়ের  ১১২ মিনিটের মাথায় ডি বক্সের সামনে থেকে লো সেলসো ফ্লিকে বল বাড়িয়ে দেন ডানদিকে থাকা লাওতারো মার্টিনেজকে। বল পেয়েই লাওতারো চকিতে ঢুকে পড়েন বক্সের মধ্যে। তার সামনে ছিলেন কেবল কলম্বিয়ার গোলরক্ষক ভার্গাস। তার মাথার উপর দিয়ে জোরালো শট নিয়ে বল জালে জড়ান ইন্টার মিলানের তারকা মার্টিনেজ।