Copa America 2021: নেইমারহীন ব্রাজিলকে রুখে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডর, মিনারদের সম্ভাব্য প্রতিপক্ষ মেসিরা
রিজার্ভ বেঞ্চে নেইমার। (ছবি-টুইটার থেকে)

রিও ডি জেনিরো, ২৮ জুন: কোপা আমেরিকায় (Copa America) গ্রুপ লিগে সব ম্যাচে জেতা হল না ব্রাজিলের (Brazil)। গ্রুপে আগেই শীর্ষস্থান নিশ্চিত করা ব্রাজিল নেইমারকে বিশ্রাম দিয়ে নেমেছিল ইকুয়েডের (Ecuador) ম্যাচ। এটাই ছিল গ্রুপের শেষ ম্যাচ। ব্রাজিলের কাছে এই ম্যাচটা নিয়মরক্ষার হলেও ইকুয়েডরকে এই ম্যাচ থেকে পয়েন্ট পেতেই হত। শক্তিশালী ব্রাজিলের বিরুদ্ধে প্রথমে গোল হজম করেও শেষ। অবধি ১-১ গোলে ড্র করে কোয়ার্টার ফাইনালে উঠল ইকুয়েডর। ম্যাচের ৩৭ মিনিটে এদার মিলিটাওয়ের গোলে এগিয়ে যায় ব্রাজিল। আরও পড়ুন: ইউরো থেকে বিদায় রোনাল্ডোর, পর্তুগালকে হারিয়ে শেষ আটে ইতালির সামনে বেলজিয়াম

বিরতির পর ম্যাচের ৫৩ মিনিটে অ্যাঞ্জেল মিনার গোলে সমতায় ফেরে ইকুয়েডর। এরপর আর ম্যাচে গোল হয়নি। সেই সময় গ্রুপের অন্য ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে হেরে ভেনেজুয়েলা বিদায় নিল। আয়োজক দেশের গ্রুপ থেকে ১) ব্রাজিল (১০ পয়েন্ট), ২) পেরু (৭ পয়েন্ট), ৩) কলম্বিয়া (৪ পয়েন্ট), ৪) ইকুয়েডর (৩ পয়েন্ট) কোয়ার্টার ফাইনালে উঠল। ৪ ম্যাচ খেলে দু পয়েন্ট পেয়ে বিদায় নিল ভেনেজুয়েলা। প্রসঙ্গত, পাঁচ দেলর গ্রুপে একটা দল বিদায় নেবে, বাকি চারটি দল কোয়ার্টার ফাইনালে উঠবে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের প্রতিপক্ষ কে হয় সেটা আজ ঠিক হবে। তবে মেসিদের গ্রুপে যা পরিস্থিতি তাতে হয়তো ব্রাজিলকে খেলতে হবে উরুগুয়ের বিরুদ্ধেই।

আর্জেন্টিনার গ্রুপ থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে বলিভিয়া। এই গ্রুপ থেকে কোয়র্টার ফাইনালে উঠে গিয়েছে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, চিলি, উরুগুয়ে। তবে কে কোন স্থানে শেষ করে তা আজ রাতে ঠিক হবে। এই গ্রুপের চার নম্বর স্থানে থাকা দল খেলবে ব্রাজিলের বিরুদ্ধে। শীর্ষ স্থানে থাকা দল খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। দ্বিতীয় স্থানে থাকা দল খেলবে কলম্বিয়ার বিরুদ্ধে। আর তৃতীয় স্থানে থাকা দল খেলবে পেরুর বিরুদ্ধে। আর্জেন্টিনা আজ বলিভিয়াকে হারালেই গ্রুপে শীর্ষস্থান নিশ্চিত করবে। আর্জেন্টিনা পয়েন্ট নষ্ট করলে, আ শেষ ম্যাচে উরুগুয়েকে যদি প্যারাগুয়ে হারিয়ে দেয় তাহলে প্যারাগুয়ে হবে গ্রুপ চ্যাম্পিয়ন, আর্জেন্টিনা শেষ করবে দ্বিতীয় স্থানে। আর আর্জেন্টিনা পয়েন্ট পেলে, আর প্যারাগুয়েকে যদি উরুগুয়ে হারায় তাহলে উরুগুয়ে দু নম্বরে শেষ করবে। চিলি এই গ্রুপের সব কটা ম্যাচ খেলে ফেলেছে। ৪ ম্যাচে চিলির পয়েন্ট ৫। আর্জেন্টিনা ৩ ম্যাচে ৭ পয়েন্ট, সম সংখ্যাক ম্যাচে প্যারাগুয়ে ৬ পয়েন্ট, উরুগুয়ে ৪ পয়েন্ট আর বলিভিয়া পয়েন্টের খাতা খুলতে পারেনি।