Copa America 2019: আর্জেন্টিনাকে জোড়া গোলে হারিয়ে ফাইনালে ব্রাজিল, ফের দেশের জার্সিতে ব্যর্থ মেসি
ব্রাজিলের জয়। (Photo Credits: Getty Images)

বেলো হরিজান্তে, ৩ জুলাই: নিজেদের দেশে আয়োজিত কোপা আমেরিকা (Copa America)-র ফাইনালে উঠল ব্রাজিল (Brazil)। বুধবার কোপার প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা (Argentina)-কে ২-০ গোলে হারিয়ে খেতাবি লড়াইয়ে উঠল ব্রাজিল। প্রথমার্ধে গ্যাব্রিয়েল জেসুস ও দ্বিতীয়ার্ধে ফিরমিনোর গোলে বেলো হরিজান্তেতে জেতে ব্রাজিল। যে বেলো হরিজান্তে স্টেডিয়ামে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলে হেরেছিল ব্রাজিল।

বেলো হরিজান্তের অভিশাপ কাটিয়ে জিতল তিতের দল। অন্যদিকে, বিশ্বকাপের পর কোপা আমেরিকা। দেশের জার্সিতে আরও একবার ব্যর্থ লিওনেল মেসি। কোপা আমেরিকার নকআউট পর্বে এ নিয়ে পাঁচবারের লড়াইয়ে প্রতিবার ব্রাজিলের কাছে হেরেছে আর্জেন্টিনা। আরও পড়ুন- বাংলাদেশের বিদায়, ভারত সেমিফাইনালে

১৯৯১ সালে শেষবার কোপায় ব্রাজিলকে হারিয়েছিল আর্জেন্টিনা। এবারও সেই ট্র্যাডিশান বজায় রাখল। নেইমার ছাড়াই অনায়াসে মেসিদের হারিয়ে দিল ব্রাজিল। পুরো টুর্নামেন্ট জুড়েই হতশ্রী ফুটবল খেলছিলেন মেসিরা। সেমিফাইনালেও পরিকল্পনাহীন ফুটবল চোখে পড়ল আর্জেন্টিনার। রাশিয়া বিশ্বকাপের পর কোচ পরিবর্তন করেও আর্জেন্টিনার ফুটবলে তেমন কোনও পরিবর্তন হয়নি। বিশ্বকাপে খালি হাতে ফেরার পর অনেকে ধরেই নিয়েছিলেন দেশের জার্সিতে আর হয়তো কোনওদিন দেখা যাবে না LM10-কে। কিন্তু দেশকে তিনি কিছু দিতে চান বলে সবাইকে কিছুটা অবাক করেই ব্রাজিলে আয়োজিত কোপায় নেমেছিলেন মেসি। কিন্তু সেখানেও সেই ব্যর্থতা। বার্সেলোনার জার্সিতে সব পেয়েছির দেশের বাসিন্দা মেসি তাহলে কি আর আর্জেন্টিনার হয়ে কিছুই জিততে পারবেন না। অনেকে মেসির অবসর জল্পনাও উস্কে দিচ্ছেন।

আজ সেমিফাইনালে এক গোলে পিছিয়ে থাকা অবস্থায় মেসির একটি শট পোস্টে লেগে ফিরে আসে। গোলশোধের মরিয়া চেষ্টাও চালাচ্ছিলেন লিও। কিন্তু সতীর্থদের মধ্যে সেই তাগিদ চোখে পড়েনি। অন্যদিকে, রাশিয়া  বিশ্বকাপের ব্যর্থতা ঝেড়ে কোপার খেতাব থেকে আর মাত্র একটা ম্যাচ দূরে ব্রাজিল। টুর্নামেন্ট শুরুর ঠিক আগে নেইমারের ধর্ষণ কাণ্ড, তারপর তাঁর চোট পেয়ে ছিটকে যাওয়া কোনও কিছুই বাধা হল না। মেসিদের বিরুদ্ধে ট্যাকটিকাল ফুটবল খেলেই বাজিমত করল ব্রাজিল। ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হবে আগামিকাল শেষ চারের মুখোমুখি হতে চলা গতবারের চ্যাম্পিয়ন চিলি ও পেরু ম্য়াচের বিজয়ী দল।