Brazil Coach Tite: ব্রাজিলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন তিতে
Brazil Football. (Photo Credits: Twitter)

সাও পাওলো, ২৬ ফেব্রুয়ারি: চলতি বছর ডিসেম্বরে কাতার বিশ্বকাপ শেষেই ব্রাজিল জাতীয় ফুটবল দলের কোচের পদ থেকে সরে দাঁড়াবেন তিতে। কাতারে ফল যাই হোক, নেইমারদের দায়িত্ব ছাড়ছেন তিতে। বিশ্বকাপ জিতেই নেইমারদের কোচ সরে দাঁড়াচ্ছেন  বলে দেশের এক সংবাদমাধ্যমে সাক্ষাতকারে জানিয়েছেন তিতে। আগামী বছর থেকে ব্রাজিলের কোচ হিসেবে কাকে আনা হয়  সেটাই  এখন দেখার। ব্রাজিল ফুটবলের রীতি হল দেশীয়  কোচকেই দায়িত্ব দেওয়ার।  ২০১৬ সাল থেকে তিতে ব্রাজিল ফুটবলের দায়িত্ব নিয়ে দেশকে নয়া উচ্চতায় নিয়ে গিয়েছেন। তবে এখনও পর্যন্ত বিশ্বকাপ না জেতা, বড় টুর্নামেন্ট ব্যর্থতা তিতেকে তেমন বড় আসন দিতে পারেননি।

২০১৬ সালের জুনে দুঙ্গার হাত থেকে নেইমারদের সামলানোর দায়িত্ব দিয়েছিল তিতের হাতে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল ভাল খেললেও, কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয়। তবে রাশিয়ায় খালি হাতে ফিরলেও তিতের ওপরেই আস্থা রাখে ব্রাজিল ফুটবল ফেডারেশন। বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরলে ব্রাজিল কখনও কাউকে কোচ হিসেবে রাখে না। এই মিথটা ভেঙেছিল তিতের প্রখর ফুটবল বুদ্ধি, পরিশ্রম, ফুটবলার ও ফেডারেশন কর্তাদের সঙ্গে দারুণ সম্পর্কের কারণে। রাশিয়ার ব্যর্থতার পরেও ঠিক হয়েছিল চার বছর পর কাতারে দেশকে বিশ্বকাপ এনে দেওয়ার দায়িত্ব থাকবে তিতের কাঁধেই। আরও পড়ুন: রাশিয়া থেকে সরানো হল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

রাশিয়া বিশ্বকাপের পরের বছর নিজের দেশের মাটিতে কোপা আমেরিকা জেতে তিতের কোচিংয়ে খেলা ব্রাজিল। ১২ বছর পর নিজেদের মহাদেশে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এরপর ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে দারুণ ধারাবাহিকতা দেখিয়ে অপরাজিত থেকে সবার আগে যোগ্যতা পায় ব্রাজিল। তবে ২০২১ কোপা আমেরিকায় নিজেদের দেশের মাটিতে জঘন্য খেলে ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে তুমুল সমালোচিত হয় তিতের ব্রাজিল। এবার তাঁর সামনে মাথা উঁচু করে কোচিং ছাড়ার সুযোগ। দেশকে ২০ বছর পর বিশ্বকাপ জেতানোর সুযোগ তিতের সামনে। কোয়ালিফাইং রাউন্ডে অপ্রতিরোধ্য দেখিয়েছে তিতের দলকে। এবার ফেভারিট হিসেবে কাতারে নেমে পাঁচ বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন দেশকে ষষ্ঠ খেতাব  এনে দেওয়ার দায়িত্ব।