Bindyarani Devi: এশিয়ান ভারত্তোলনে রুপো জিতলেন ভারতের বিন্দিয়ারানী দেবী
Bindyarani Devi wins Silver. (Photo Credits: Twitter)

দক্ষিণে কোরিয়ার ঝিঞ্জুতে আয়োজিত এশিয়ান ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে পদক জিতলেন ভারতের বিন্দিয়ারানী দেবী (Bindyarani Devi)। শনিবার মহিলাদের ৫৫ কেজি বিভাগে রুপো জিতলেন ভারতের তারকা ভারত্তোলক বিন্দিয়ারানী। মোট ১৯৪ কেজি ( স্ন্যাচে ৮৩ কেজি+ ক্লিন অ্যান্ড জার্কে ১১১ কেজি) ওজন তুলে রুপো জিতলেন মণিপুরের ২৪ বছরের ভারত্তোলক। চলতি এশিয়ান ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে ভারতের এটি প্রথম পদক।

এর আগে তিনি ২০২১ বিশ্ব ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। পাশাপাশি গত বছর কমনওয়েলথ গেমসে ২০২ কেজি ওজন তুলে রুপো জিতেছিলেন তিনি। আরও পড়ুন-সাসেক্সের হয়ে টানা তৃতীয় শতরানে অস্ট্রেলিয়াকে সতর্কবার্তা চেতেশ্বর পূজারার

দেখুন টুইট

দেখুন ছবিতে

এশিয়ান ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে 49 কেজি ওজন বিভাগে ষষ্ঠ হলেন টোকিও অলিম্পিকে রুপো জয়ী মীরাবাই চানু। ৮৮ কেজি (স্ন্যাচ) এবং ১১৯ কেজি (ক্লিন অ্যান্ড জার্ক) চানুর ব্যক্তিগত সেরা। তবে, এই চ্যাম্পিয়নশিপে চানু স্ন্যাচে ৮৫ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১০৯ কেজি তুলে ১৯৪ কেজি ওজন তোলেন। তিনি স্ন্যাচের ৮৫ কেজি উত্তোলন দিয়ে শুরু করেছিলেন এবং দ্বিতীয় এবং তৃতীয় প্রচেষ্টায় ৮৮ কেজিতে গিয়েছিলেন তবে তা সম্পন্ন করতে পারেননি।

এই প্রচেষ্টা তাকে স্ন্যাচ বিভাগে পঞ্চম স্থান এনে দেয়। ক্লিন অ্যান্ড জার্কে প্রথম চেষ্টাতেই ১০৯ কেজি তোলেন, তবে চোট থেকে বাঁচতে পরের দু'টি চেষ্টা বাদ দেন তিনি। এশিয়ান চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত চানুর একমাত্র পদক এসেছে ২০২০ সালে তাসখন্দে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে, যেখানে তিনি মোট ২০৫ কেজি ওজন তুলে ব্রোঞ্জ জিতেছিলেন।