Babar Azam: ১১ নম্বরে নামা ব্যাটারকে নিয়ে গল টেস্টে অবিশ্বাস্য সেঞ্চুরি বাবর আজমের
Babar Azam. (Photo Credits: Twitter)

গল (শ্রীলঙ্কা), ১৭ জুলাই: অবিশ্বাস্য বললেও কম বলা হবে। গল টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে এগারো নম্বরে ব্যাট করতে নামা ব্যাটসম্যানকে ২৫ ওভার সামলে সেঞ্চুরি করে ফেললেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ২২৬ রানের জবাবে ব্যাট করতে নেমে এদিন ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে পাকিস্তান। লঙ্কান স্পিনারদের ঘূর্ণির কাছে আত্মসমর্পণ করে মাত্র ১১২ রানে ৮ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। সেখান থেকে প্রথমে হাসান আলি, তারপর এগারো নম্বরে নামা নাসিম শাহ-কে নিয়ে নিজের সপ্তম টেস্ট সেঞ্চুরির পাশাপাশি দলের রানকে ২১৮-কে নিয়ে যান পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। গিয়েছে। পাকিস্তানের নবম উইকেটের পতন হয়েছিল ১৪৮ রানে। সেখান থেকে বাবরের সেঞ্চুরিও হল, সঙ্গে পাকিস্তান প্রায় শ্রীলঙ্কার রানকে ধরেও ফেলল।

শেষ অবধি ২৪৪টি বল খেলে ১১৯ রানে আউট হলেন পাক অধিনায়ক। পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হল ২১৮ রানে। শ্রীলঙ্কা মাত্র চার রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামল।  শেষ উইকেটে বাবর-নাসির যোগ করলেন ৭০ রান, ব্যাট করলেন পুরো ৩০ ওভার। বাবর ছাড়া পাকিস্তানের আর কোনও ব্যাটার ২০ রানের বেশি করতে পারলেন না। দলের মোট রানের ৫০ শতাংশের বেশিই এসেছে পাক অধিনায়কের ব্য়াট থেকে।

বাবর যে এদিন সেঞ্চুরি করতে পারেন সেটা কেউ ভাবতে পারেননি। ভাবতে পারা যাবেই বা কী করে! গলের উইকেটের অবস্থান টেস্টের দ্বিতীয় দিনে দেশের অর্থনীতিতের মত খারাপ হয়ে গিয়েছে। তার ওপর আবার শ্রীলঙ্কার নবাগত স্পিনার প্রবাথ জয়সূর্য বল লাট্টুর মত ঘুরছে। আজহার আলি (৩) থেকে মহম্মদ রিজওয়ান (১৯)-এর ব্যাটাররা আউট হয়ে গিয়েছেন। ৭৩ রানের মধ্যে পাকিস্তানের অর্ধেক ইনিংস গুঁটিয়ে গিয়েছে। এরপর মহম্মদ নওয়াজ (৫), শাহিদ আফ্রিদি (০)-র আউটের পর তো পরিষ্কার হয়ে গিয়েছেল শ্রীলঙ্কা প্রথম ইনিংসে বেশ বড় লিড নিতে চলেছে। কিন্তু সেখান থেকেই একা কুম্ভ রক্ষা করে, টেলেন্ডারদের দারুণ সামলে একেবারে অবিশ্বাস্য সেঞ্চুরি করে ফেললেন বাবর। আন্তর্জাতিক ক্রিকেটে এটি বাবরের ২৫তম সেঞ্চুরি। আরও পড়ুন-শেষ ওয়ানডেতে আজ খেলছেন না বুমরা, পরিবর্তে সিরাজ

দেখুুন টুইট

নি:সন্দেহে টেস্টে বাবর আজমের এটাই এখনও পর্যন্ত তাঁর কেরিয়ারের সেরা ইনিংস। সাম্প্রতিককালে এমন কঠিন পিচে এইরকম অবিশ্বাস্য ইনিংস খুব কম দেখা নাসিমকে যতটা সম্ভব আড়াল করে, দারুণ কিছু শট নিয়ে, হিসেব করে স্ট্রাইক পরিবর্তন করে অসম্ভবকে সম্ভব করলেন বাবর। এদিনই আবার পাকিস্তানের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রান পূর্ণ করলেন বাবর আজম।