Asian Champions Trophy  Hockey 2021: জাপানের কাছে পাঁচ গোল খেয়ে এশিয়ান হকির সেমিতে জঘন্য হার ভারতের
Indian Hockey Team. (Photo Credits: Twitter)

ঢাকা, ২১ ডিসেম্বর: এশিয়ান চ্যাম্পিয়নশিপ ট্রফি হকি (Asian Championship Trophy Hockey)-র সেমিফাইনালে অবাক হার ভারতের। ক মাস আগে টোকিও অলিম্পিকে পদকজয়ী ভারতীয় দল ৩-৫ গোলে হেরে গেল অনামী জাপানের বিরুদ্ধে। যে জাপানকে রাউন্ড রবীন লিগে ৬-০ গোলে হারিয়েছিল ভারতীয় দল, তাদের কাছেই একদিনের ব্যবধানে ভারত হারল পাঁচ গোল খেয়ে। নিজেদের দেশের মাটিতে হওয়া অলিম্পিকে পুরুষদের হকিতে জাপান একটা ম্যাচও জিততে পারেনি। কিন্তু এশিয়ান চ্যাম্পিয়ন্সশপ হকির ফাইনালে উঠে জাপান বুঝিয়ে দিল এশিয় হকিতে তারা বড় শক্তি হতে চলেছে।

এই হারের ফলে ভারতকে এখন ব্রোঞ্জ জয়ের ম্যাচে খেলতে হবে পাকিস্তানের বিরুদ্ধে। আর ফাইনালে জাপান খেলবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে দক্ষিণ কোরিয়া ৬-৫ গোলে হারায় পাকিস্তানকে। আরও পড়ুন:  বিরাটদের বিরুদ্ধে টেস্ট থেকে ছিটকে গেলেন তারকা প্রোটিয়া পেসার 

দেখুন টুইট

ম্যাচের তৃতীয় কোয়ার্টার শেষে ভারত ১-৫ গোলে পিছিয়ে ছিল। শেষ কোয়ার্টারে ভারত দুটো গোল করলেও ঘুরে দাঁড়াতে পারেনি। প্রথমার্ধে ভারত একেবারে জঘন্য খেলে। জাপানের একের পর আক্রমণে তাসের ঘরের মত ভেঙে পড়ে জাপানের ডিফেন্স। ম্যাচের প্রথম কোয়ার্টারে ভারত ০-২ গোলে পিছিয়ে ছিল।

ভারতের হারের পিছনে আত্মতুষ্টির বিষয়টা সামনে আসছে। রাউন্ড রবীন লিগে চারটি ম্যাচে তিনটি-তে বড় জয় ও একটি-তে ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছিল ভারত। অনেকেই ভেবেছিলেন রাউন্ড রবীন লিগে ৬ গোল দেওয়া জাপানকে সেমিফাইনালে হারাতে কোনও বেগই পেতে হবে না ভারতীয়দের। কিন্তু ফাইনালে ওঠার ম্যাচে জাপানীদের স্ট্র্যাটেজি, দৌড় চমকে দিল।