Viral: চরমে বায়ু দূষণ, বারাণসীর মন্দিরে মুখে কাপড় বেঁধে দুর্গা, কালী!
বারাণসীর এই মন্দিরের ছবি (Photo Credits: Twitter)

বারাণসী, ৬ নভেম্বর: পরিবেশ দূষণের (Pollution) জেরবারে শ্বাস নেওয়া দুষ্কর রাজধানী দিল্লিতে (Delhi)। কয়েকদিনে মাত্রা ছাড়িয়েছে দিল্লির দূষণ। ছটপুজোয় (Chhath Puja)  যমুনা নদীতে এক কোমর ফেনা জলের মধ্যে দাঁড়িয়ে সূর্যপুজো করেন শহরবাসী। এই দূষণে সব থেকে বেশি প্রভাব পড়ে শিশু এবং বৃদ্ধদের ওপর। গত ২ বছর ধরে এই সমস্যায় ভুগছে দিল্লি। দূষণ আটকানোর জন্য ফের অরবিন্দ কেজরিওয়াল সরকার গাড়ি চালানোর ক্ষেত্রে জোড়- বিজোড় নীতি শুরু করেন।

দিল্লির রাস্তায় সবাই দূষণের হাত থেকে বাঁচতে অ্যান্টি-পলিউশন মাস্ক (Anti Pollution Mask) পরে ঘুরে বেড়াচ্ছেন। এর বাইরে নেই মন্দিরের ভগবানও (Goddess)। টুইটারে এক মহিলা বারাণসীর (Varanasi) মন্দিরের ছবি শেয়ার করতেই ভাইরাল। ওই মহিলা লেখেন, পরিবেশ দূষণের ফলে বারাণসীর মন্দিরের পুরোহিত হরিশ মিশ্রা আর তাঁর ভক্তরা পুজোর পর বাবা ভোলানাথ, দেবী দুর্গা, মা কালী ও সাঁই বাবার বিগ্রহের মুখে কাপড় জড়ালেন। আরও পড়ুন, মূত্রথলিতে কেঁচো, চিকিৎসকদের অস্ত্রোপচারে ১৫ বছরের জটিল সমস্যা থেকে মুক্তি পেলেন ব্যক্তি

 

এই ছবিটি দেখে রীতিমতো আতঙ্কিত নেটিজেনরা (Netizen)। দূষণের প্রভাব থেকে রেহাই পাচ্ছে না কেউ। মানুষের ভয় এমন বেড়ে গেছে যে ভগবানকেও কাপড় জড়াতে বাধ্য হলেন তাঁরা। গত সপ্তাহে ৪০৭ থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই বেড়ে হয়েছে ৬২৫। যার কারণে দৃশ্যমানতা উল্লেখযোগ্যভাবে কমেছে। দৃশ্যমান্যতা কম থাকার কারণে শহরে যান চলাচলে প্রভাব ফেলেছে। দিল্লির পাশ্ববর্তী এলাকাগুলির পরিস্থিতিও ভালো নয়। নয়ডায় (Noida) মঙ্গলবার পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে। এদিকে আগামীকাল থেকেই দিল্লিতে লাগু হচ্ছে 'অড-ইভেন' পদ্ধতি (Odd-Even scheme)। দিল্লির দূষণ নিয়ে পাঞ্জাব বা হরিয়ানা থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই দুই রাজ্যে কৃষকদের খড় পোড়ানোর কারণেই প্রতিবার শীতকালে দিল্লি এবং আশপাশের অঞ্চলে দূষণের মাত্রা চরমে ওঠে।