Fake News: এক আকাশে দুটি সূর্য? সূর্যগ্রহণের দিন ঘটল এমন ঘটনা? জানুন আসল সত্যি
(Photo Credits: @indusage1/ Twitter)

আজ বলয় সূর্যগ্রহণের (Solar Eclipse) সাক্ষী থেকেছে দেশ, বিদেশের কোটি কোটি মানুষ। দক্ষিণ সুদান, ইথিওপিয়া, ইয়েমেন, ওমান, সৌদি আরব, পাকিস্তান, তিব্বত, চিন, তাইওয়ান এবং প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী এলাকা থেকে এবং ভারত মহাসাগরের বিভিন্ন এলাকা থেকে এই গ্রহণ দেখা গেছে। যেখানে নেটিজেনদের দেখা যায় সূর্যগ্রহণের ছবি দিতে সেখানে ভাইরাল হয় এই ছবিটিও। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা সীমান্তে দেখা যায় এই দৃশ্য। এক আকাশে দু'টি সূর্য।

তবে এক আকাশে দুটি সূর্যর ঘটনাটি একেবারেই সত্যি নয়। টুইটারে শেয়ার করা এই ছবিটির তথ্যটি ভুল। তবে কি এডিটেড! না তাও নয়। আসলে ছবিতে যেটা দেখা যাচ্ছে সেটি চাঁদ ও সূর্যের ছবি। হ্যাঁ, আজ মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা সীমান্তে যে দুটি সূর্যের ছবি দেহ যায় সেটি চাঁদ ও সূর্যের ছবি। এই ঘটনাটিকে বলা হয় মুন হান্টার। এটি তখন ঘটে যখন পৃথিবী তার অক্ষ পরিবর্তন করে। আরও পড়ুন, আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ, বছরের প্রথম এই গ্রহণ ভারতের কোথা থেকে, কখন দেখা যাবে?

 

তবে জানা গেছে এই ছবিটি ২০১৫ সল্ থেকে ইন্টারনেটে ঘুরছে। যা আবার ঘুরে ফিরে এসে ভাইরাল হয় আজ। অক্টোবর -নভেম্বর মাসে এই ধরণের হান্টার মুন দেখা যায়। এই সময় চাঁদকে ওয়ান বড় দেখায়। শুধু তাই নয় সূর্যের আলোয় আরও আলোকিত হয়ে যায়। কখনই আকাশে দু'টি সূর্য উঠতে পারে না। তাই এইধরণের খবর কপি, পেস্ট করে শেয়ার করার আগে একাধিকবার যাচাই করে নিন ছবি এবং তথ্য। তথ্য যাচাই না করে শেয়ার করে ভুল তথ্য না দেওয়াই উচিত।