Solar Eclipse 2020:  আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ, বছরের প্রথম এই গ্রহণ ভারতের কোথা থেকে, কখন দেখা যাবে?
বলয়গ্রাস সূর্যগ্রহণ (Photo Credits: Pixabay)

বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2020) হতে চলেছে আজ। এর আগে গত বছর ২০১৯ সালের ডিসেম্বরের শেষে শেষবার সূর্যগ্রহণ (Surya Grahan) হয়েছিল। এটাই এই বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে পূর্ণ নয়, একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলছেন বিশেষজ্ঞরা৷ যা ভারতের আকাশেও দেখা যাবে রবিবার৷ এদিন সূর্যকে ঢেকে দেবে চাঁদ এবং বার্ষিক এই গ্রহণে পুরো অন্ধকার হয়ে যাবে না৷ তবে তৈরি হবে আগুনের আংটি বা রিং অফ ফায়ার। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই গ্রহণ।

এই বছরের প্রথম সূর্যগ্রহণ গ্রীষ্মের অস্তিত্বের উপর সঞ্চালিত হয়, যা উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। এই বছর দেশের কিছু অংশে মানুষ রিং অফ ফায়ার দেখতে পাবেন। সূর্যগ্রহণের সময় যদিও দেশের বেশিরভাগ অংশেই আংশিকভাবে সূর্যগ্রহণ দেখা যাবে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, অনুপগড়, সুরতগড়, সিরসা, জাখাল, কুরুক্ষেত্র, যমুনানগর, দেরাদুন, তপোয়ান এবং যোশীমঠের বাসিন্দারা সূর্ষগ্রহণ দেখতে পাবেন। কারণ সেটাই গ্রহণের পথ। দেশের বাকি অংশের বাসিন্দারা আংশিক গ্রহণ দেখতে পাবেন। আরও পড়ুন: Surya Grahan 2020 Rashifal: বলয়গ্রাস সূর্যগ্রহণে রাশিতে প্রভাব, অশনি সংকেত রয়েছে? দেখুন

সূর্যগ্রহণ কখন হয়?

সূর্যগ্রহণ তখনই হয় যখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছনোর মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় চাঁদ। এক সরলরেখায় সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এসে পড়লে তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের মাঝে এসে পড়ায় সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে পারে না। যার ফলে চাঁদের ছায়া পৃথিবী ঢেকে দেয়।

সূর্যগ্রহণ কখন দেখা যাবে?

২১ জুন সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৯ টা ৪৫ মিনিটে এবং চলবে ৩টে ৪ মিনিট পর্যন্ত। সর্বাধিক সূর্যগ্রহণ হবে বেলা ১২টা ১০ মিনিট নাাগাদ। সূর্যকে অনেকটা রিং অফ ফায়ারের মতো দেখতে লাগবে। এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশ থেকে গ্রহণ দৃশ্যমান হবে।

কোথা থেকে দেখা যাবে বার্ষিক এই সূর্যগ্রহণ?

অন্তত এক মিনিটের জন্য হলেও দেখা যাবে সিরসা, রাটিয়া, কুরুক্ষেত্র, সুরাতগড়, অনুপগড়, দেরাদুন, চম্বা, চামোলি, যোশীমঠ ইত্যাদি জায়গা থেকে। এছাড়াও দক্ষিণ সুদান, ইথিওপিয়া, ইয়েমেন, ওমান, সৌদি আরব, পাকিস্তান, তিব্বত, চিন, তাইওয়ান এবং প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী এলাকা থেকে এবং ভারত মহাসাগরের বিভিন্ন এলাকা থেকে এই গ্রহণ দেখা যাবে।