Fact Check: মোবাইল নম্বর ১১ সংখ্যার হচ্ছে? জানুন আসল সত্যি
(Photo Credits: File Photo)

নতুন দিল্লি, ৩১ মে: মোবাইল (Mobile) নম্বর হোক ১১ সংখ্যার (11-digit ), কেন্দ্রীয় সরকারকে এমনই প্রস্তাব দিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি বা TRAI। সম্প্রতি এই খবর প্রকাশিত হয়। খবরে দাবি করা হয়, ফিক্সড লাইন (fixed-line number) ও মোবাইল লাইনে যাতে পর্যাপ্ত ফোন নম্বর থাকে, তার জন্যই সংখ্যা বাড়ানোর সুপারিশ করেছে ট্রাই। যদিও সেই খবর ভুয়ো বলে জানাল ট্রাই।

আজ ট্রাই জানিয়েছে, "কয়েকটি মিডিয়া হাউস জানিয়েছে যে মোবাইল পরিষেবাগুলির জন্য ট্রাই ১১ সংখ্যার নম্বর পরিকল্পনার সুপারিশ করেছে। ট্রাইয়ের সুপারিশ অনুসারে, দেশে ১০ সংখ্যার নম্বর দিয়েই চলবে, আমরা ১১ সংখ্যার নম্বরে স্থানান্তরের পরিকল্পনা সংক্রান্ত খবর স্পষ্টভাবে খারিজ করেছি।" আরও পড়ুন: Taj Mahal: ঝড়-বৃষ্টির দাপটে বিপর্যস্ত উত্তরপ্রদেশের আগ্রা, ক্ষতিগ্রস্ত তাজ মহলের একাংশ

ট্রাই জানিয়েছে, তারা ফিক্সড ও মোবাইল লাইনে যাতে পর্যাপ্ত নম্বর থাকার বিষয়ে সুপারিশ করেছে। তাদের বক্তব্যের ভুল ব্যাখাা করা হয়েছে। তারা কখনই ১১ সংখ্যার ফোন নম্বরের সুপারিশ করেনি। এছাড়াও ট্রাইয়ের সুপারিশ অনুযায়ী, দেশ ১০ সংখ্যার নম্বর দিয়েই চলবে। এছাড়াও টেলিকম নিয়ামক সংস্থার প্রস্তাব, ফিক্সড লাইন থেকে মোবাইলে ফোন করার সময় আগে ০ বসানো হোক। তার মানে এটা নয় নম্বরের সংখ্যার বৃদ্ধি হচ্ছে। উল্লেখযোগ্য, বর্তমানে শুধু নিজের এলাকা থেকে বাইরের কোনও পরিষেবা-এলাকায় ফিক্সড লাইন থেকে ফিক্সড লাইনে ও মোবাইল থেকে ফিক্সড লাইনে ফোনের ক্ষেত্রেই ০ দিয়ে শুরু করতে হয়।