Taj Mahal: ঝড়-বৃষ্টির দাপটে বিপর্যস্ত উত্তরপ্রদেশের আগ্রা, ক্ষতিগ্রস্ত তাজ মহলের একাংশ
ক্ষতিগ্রস্ত তাজ মহলের একাংশ (Photo: ANI)

আগ্রা, ৩১ মে: ঝড়-বৃষ্টির (Thunderstorm) দাপটে বিপর্যস্ত উত্তরপ্রদেশের আগ্রা (Agra)। রেহাই পেল না বিশ্বের ঐতিহ্যবাহী স্মৃতিসৌধ তাজমহলও (Taj Mahal)। ঝড়ের কারণে ভেঙে পড়েছে তাজ মহলের মার্বেলের রেলিং। মূল ফটকে টিকিট কাউন্টার, পর্যটকদের যাতায়াতের জন্য মেটাল ডিটেক্টরও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে কাঠের গেটও, অনেক গাছও উপড়ে পড়েছে। দ্রুত কাজ শুরু করবে প্রত্নতাত্ত্বিক বিভাগ।

ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের সুপারিন্টেন্ডেন্ট প্রত্নতত্ত্ববিদ বসন্ত কুমার স্বর্ণকার বলেন, "তাজ মহলের পশ্চিম গেটে ও টিকিট কউন্টারগুলির ক্ষতি হয়েছে। বেশ কয়েকটি গাছ উপড়ে গেছে। যমুনা নদীর দিকে মূল সমাধির পিছনে মার্বেল রেলিংয়ের একটি অংশ ভেঙে পড়েছ এবং দুটি লাল রঙের বেলেপাথরের রেলিংও ক্ষতিগ্রস্ত। তাজমহল প্রাঙ্গণে প্রায় দশটি গাছ উপড়ে পড়েছে।"

আরও পড়ুন: COVID-19 Tally Rises: দেশে বিপুল হারে বৃদ্ধি পেল করোনাক্রান্তের সংখ্যা, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮,৩৮০

ঝড়-বৃষ্টি ও বাজ পড়ে উত্তরপ্রদেশে কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে। উন্নাও থেকে আটজন এবং কনৌজ জেলা থেকে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিভিন্ন জেলা থেকেও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। আগ্রায় মৃত্যু হয়েছে ৪ জনের। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছেন এবং মৃতদের পরিবারকে চার লাখ টাকা আর্থিক সাহায্য এবং আহতদের যথাযথ চিকিৎসা পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছেন।