Man Ties Masks On His Goats: করোনা আতঙ্কে পোষা ছাগলদের মাস্ক পরালেন ব্যক্তি! ভাইরাল ছবি
ছাগলদের মাস্ক পরালেন ব্যক্তি (Photo: ANI)

হায়দরাবাদ, ৯ এপ্রিল: করোনা (Coronavirus) আতঙ্কের গ্রাসে এখন গোটা দুনিয়া। নিউ ইয়র্কের (New York) চিড়িয়াখানায় যদি বাঘের শরীরে করোনাভাইরাস মিলেছে। তাই নিজের ২০টি ছাগলের (Goats) মুখে মাস্ক পরালেন তেলাঙ্গানার (Telangana) কাল্লুর মণ্ডলের বাসিন্দা এ ভেঙ্কটেশ্বর রাও। ভেঙ্কটেশ্বরের সংসারের অন্ন সংস্থান অনেকটাই নির্ভরশীল এই ২০টি ছাগলের ওপর। এগুলি তাঁর পরিবারের সদস্যের মতোই। কিন্তু লকডাউনে মানুষকে ঘরবন্দী করা গেলেও এই প্রাণীগুলিকে দু-বেলা ঘাস খাওয়াতে হলে বাড়ির বাইরে বের করতেই হয়। আর বাইরে বেরলেই করোনা সংক্রমণের ভয়। এ ভেঙ্কটেশ্বর রাও (A Venkateshwara Rao) তাঁর পোষা ছাগলদের করোনার সংক্রমণ থেকে বাঁচাতে মুখে মাস্ক পরিয়েছেন। আর এই ছবি সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ার পরেই নেটিজেনরা প্রশংসায় পঞ্চমুখ।

তেলাঙ্গানার খাম্মান জেলার কল্লুর মণ্ডলে থাকেন কে ভেঙ্কটেশ্বর রাও। কোভিড ১৯-এর হাত থেকে নিজের পোষা ছাগলদের বাঁচাতে তিনি এই অভিনব পদ্ধতি নিয়েছেন। ভেঙ্কটেশ্বর বলেন, "আমার ২০টি ছাগল আছে। আমি ও আমার পরিবার এই ছাগলদের ওপরেই নির্ভরশীল। কারণ আমাদের চাষের জমি বা অন্য কোনও আর্থিক সংস্থান নেই। তাই ছাগলদের সুস্থ থাকা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। যেদিন থেকে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে, সেদিন থেকে বাইরে যাওয়ার সময় আমি মাস্ক পরি ও আমার ছাগলদেরও পরাই।" তিনি আরও বলেন, "যেদিন আমি শুনলাম অ্যামেরিকায় বাঘের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে সেদিন থেকেই সতর্ক হয়েছি। আমার ২০টি ছাগলের জন্যই আমি মাস্কের ব্যবস্থা করেছি। ওদের যখনই জঙ্গলে নিয়ে যাই, আমার সঙ্গে ওরাও মাস্ক পরে থাকে।" আরও পড়ুন: Viral: গাছে ক্রুশবিদ্ধ যীশুর ছবি! লকডাউন ভেঙে দেখতে ছুটল সাধারণ মানুষ

নিউ ইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানায় একটি মালয়ান বাঘে সার্স কোভ ২ সংক্রমণ ধরা পড়েছে। চিড়িয়াখানার কর্মীর থেকে সংক্রমিত হয়েছে চার বছর বয়সী বাঘিনী নাদিয়া, যার মধ্যে উপসর্গ দেখা দেয়নি। কৃষি বিভাগের বিবৃতিতে বলা হয়েছে ব্রংক্স চিড়িয়াখানায় এক কর্মী থেকে বাঘে সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে।