শিক্ষক দিবস 2019: গুগল ডুডল-এর গুরু প্রণামে আজ অভিনব শিক্ষাগুরু
গুগল ডুডল (Photo Credits: Google)

৫ সেপ্টেম্বর, ২০১৯: Google Hounours For All Teachers By Cute Doodle: আজ ৫ ই সেপ্টেম্বর শিক্ষক দিবস (Teacher's Day)। প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণনের (Dr. Sarbapally Radhakrishnan) আজ জন্মবার্ষিকী। তাঁর জন্মদিনকে স্মরণ করেই পালিত হয় আজকের এই শিক্ষক দিবসের দিনটি। অন্যান্য দিনের মত আজ গুগল নিয়ে এসেছে ডুডলে। একটা লাল রঙের অক্টোপাস চোখে চশমা লাগিয়ে, ব্ল্যাকবোর্ডের সামনে দাঁড়িয়ে পড়াচ্ছে আর হাত, পা নাড়াচ্ছে।

এমনই একটি মিষ্টি ডুডল (Doodle) বানানো হয়েছে আজকের শিক্ষক দিবসকে উদ্দেশ্য করে। সেই শিক্ষক অক্টোপাসটি আবার কঠিন কঠিন অঙ্কও করছে সে। আর ছাত্র ছাত্রী ছোট ছোট মাছেরা তা মনোযোগ দিয়ে শুনছে তাঁর পড়ানো। গুগল প্রতিদিনই কোন না কোন ডুডলে নিয়ে হাজির হয়। কোন উৎসবই বাদ পড়েনা তাঁর গুগলের পাতায়। আরও পড়ুন, দিয়া মির্জা, সোনালী বেন্দ্রে থেকে বিবেক ওবেরয়, একতা কাপুর মেতেছেন গণেশ আরাধনায়, সোশ্যাল মিডিয়ায় কমেন্টের ঝড়

কোন উৎসবই যেন পূর্ণ হয়না তাদের ডুডল ছাড়া। আর ২০১৯ এর শিক্ষক দিবসের এই ডুডলের সৃজনশীলতা সত্যিই বাহবা দেওয়ার মত একটি কাজ। একজন শিক্ষক মানেই সে হন বহু কাজে পারদর্শী। আর এই আট হাতে সমস্ত কাজ সামলানোর পারদর্শিতার যে তুলনা তা সত্যিই প্রশংসা যোগ্য।

ভাড়াটে বেশ জাঁকজমকভাবে শিক্ষকদিবস পালিত হয়। ড. সর্বপল্লী রাধাকৃষ্ণনানের জন্ম হয় তামিলনাড়ুর (Tamilnadu) ৫ সেপ্টেম্বর ১৮৮৮। সর্বপল্লী রাধাকৃষ্ণন যে ছিলেন স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ছিলেন। তিনি একজন সফল শিক্ষক ছিলেন। তাঁর মতাদর্শ মেনে চলতেন সকলে। ভারতবর্ষের সকল বিদ্যার্থী তাকে সম্মান জানানোর জন্য আজকের দিনে শিক্ষক দিবস পালন করে থাকে। প্রত্যেক স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে আজ শিক্ষক দিবস নানান ভাবে পালিত হয়।