Navratri 2019 Tattoo Trends: দেশভক্তির ছাপ পিঠে নিয়ে ডান্ডিয়া নাচবেন মহিলারা (ছবি দেখুন)
নবরাত্রিতে ট্যাটু ট্রেন্ড (Photo Credits: ANI)

সুরাট, ২৯ সেপ্টেম্বর: আজ থেকে শুরু হচ্ছে নবরাত্রি (Navratri)। গুজরাতে (Gujrat) সাড়ম্বরে পালিত হয় নবরাত্রি। মণ্ডপে মণ্ডপে আয়োজন করা হয় ডান্ডিয়া নাচের (Dandiya)। নবরাত্রির পাশাপাশি একে গরবা ডান্ডিয়া (Garba Dandiya) উৎসবও বলা যায়। ন' দিনের নয়টি লেহেঙ্গা- চোলি পরে ডান্ডিয়া খেলেন মহিলা- পুরুষ নির্বিশেষে। ট্র্যাডিশনাল গুজরাতি গানের সঙ্গে মূলত ডান্ডিয়া নাচ করা হয়। মাসখানেক আগে থেকে চলে নাচের প্রস্তুতি। খাওয়া- দাওয়া, সাজগোজ, নাচ- গান সমস্তকিছু নিয়ে জাঁকজমকভাবে পালন করা হয় গরবা ডান্ডিয়ায়।

তবে এবছর ডান্ডিয়ার আলাদা আকর্ষণ ট্যাটু (Tatoo)। মহিলারা ভিন্ন প্রকার ট্যাটু করে তাক লাগাচ্ছেন। সারা পিঠ জুড়ে মোদি- শাহর (Narendra Modi- Amit Shah) জয় জয়কার। দেশভক্তির বিরল নিদর্শন। চন্দ্রযান- টু (Chandrayan 2) থেকে শুরু করে কাশ্মীরের ৩৭০ ধারা (Section 370) কী নেই সেই ট্যাটুতে। সুরাতের মহিলারা (Women) লেহেঙ্গা- চোলি পরে পিঠে ট্যাটু করে নিজেদের টুইটারে পোস্ট করেছেন এই ছবিগুলি। যেই দেখা ওমনি কাজ। এরপর অনেকেই ছোটেন এই অনন্য ফ্যাশন ট্রেন্ডকে নিজের করে তোলার আনন্দে। তারপর থেকেই এই ট্রেন্ড ভাইরাল। পিঠে দেশভক্তির ছাপ দেখে জয় জয়কার গুজরাতবাসীর। আরও পড়ুন, সবচেয়ে বড় দুর্গা তো দেখেছেন, মিনিয়েচার দুর্গা দেখেছেন কি?

কিছু নতুন হয়ে যাক!

 

মোদি সরকারের সাফল্য প্রদর্শিত হচ্ছে ট্যাটুর মধ্যে দিয়ে। ভারতের হয়ে মোদি সরকারের এই সাফল্যকে উদযাপন করার জন্য নানারকম উৎসব আয়োজন করছে গুজরাতবাসী। এবছরের এই ট্রেন্ডকে কলকাতার দুর্গোৎসব কতটা সায় দেবে তা নিয়ে জল্পনা থেকেই যায়। ইন্টারনেটের দুনিয়ায় এই ট্রেন্ড যে বহু লোকের নজর কাড়বে তা বলাই বাহুল্য।