PIB Fact Check: ২১ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে খুলছে স্কুল? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই মেসেজ
Fake News of School to Reopen in Phased Manner (Photo Credits: PIB, @Pibfactcheck)

দেশজুড়ে করোনা (Coronavirus) সংকটের সময়কালেই একের পর এক ভুয়ো মেসেজ ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। এবার স্কুল খোলা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় ভুয়ো তথ্যের আদান-প্রদান। এবারের তথ্য ছিল স্কুল খোলা, ২১ সেপ্টেম্বর থেকেই দাবি করা হয় ধাপে ধাপে স্কুল খুলবে। মেসেজটিতে দাবি করা হচ্ছিল, প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলা হবে আগামী ২১ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে। শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল (Education Minister Ramesh Pokhriyal) এই বার্তা দিয়েছেন বলে মেসেজটিতে দাবি করা হয়। মেসেজটিতে আরও দাবি করা হয় যে একেবারে সব স্কুল নয়। ধাপে ধাপে স্কুল খুলবে

আদৌ কী স্কুল খুলছে? এই নিয়ে পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে দ্বিধা তৈরি হয়। এরপরই মেসেজটির তদন্তে নামে প্রেস ইনফরমেশন ব্যুরো। যদিও এই মেসেজটিকে সম্পূর্ণ ভুয়ো মেসেজ বলে দাবি করে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি), তাদের দাবি, এই মেসেজটি পুরোপুরি ভিত্তিহীন। কেন্দ্রের তরফে এই ধরণের কোনও নির্দেশিকা এখনও জারি করা হয়নি বলে পিআইবি-র রিপোর্টে দাবি করা হয়।

আনলক ৪-র নির্দেশিকা অনুযায়ী- একাধিক বিধিনিষেধ মেনে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা শুধুমাত্র স্কুল যেতে পারবে, পড়া সংক্রান্ত কোনও সমস্যা সমাধানের জন্য। পাশাপাশি অনলাইন ক্লাস এবং টেলি-কাউন্সিলিংয়ের জন্য ২১ সেপ্টেম্বর থেকে ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকা এবং নন-টিচিং স্টাফ স্কুলে হাজির থাকতে পারবেন। তবে কন্টাইনমেন্ট জোনের মধ্যে থাকা কেউ হাজিরা থাকতে পারবেন না স্কুলে।

Fact Check