Viral: ভারত পাকিস্তান সীমান্তে রাইফেল ধারী মহিলা জওয়ান? ভাইরাল ভিডিও
রাইফেল ধারী মহিলা সেনা জওয়ান (Photo Credits: Screengrab/Twitter-@AdityaRajKaul)

নতুন দিল্লি, ৪ আগস্ট: ভারতীয় সেনা জম্মু ও কাশ্মীরে ভারত-পাকিস্তান সীমান্তে মহিলা সেনা (Riflewomen) মোতায়েন করা হয়েছে। সম্প্রতি এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেই ভিডিওে দেখা যাচ্ছে তিন জন মহিলা সেনানি নিজেদের পরিচয় দিচ্ছেন। তবে সেই ভিডিওতে স্পষ্ট নয় যে ওই মহিলা সেনানিরা কোনও রেজিমেন্টের। সে যাইহোক না কেন ইতিমধ্যেই নেটিজেন ও কিছু সাংবাদিকদের হাত ঘুরে সেই ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, সেনার পোশাকে সীমান্ত প্রহরায় রয়েছেন তিন মহিলা জওয়ান। এই টুইটের রিপ্লাইতে ভারতের এক প্রাক্তন সেনাকর্তা জানান, ওই মহিলা সেনানিরা ভারতের অন্যতম পুরোনো আধাসামরিক বাহিনী অসম রাইফেলসের অন্তর্গত।

ভাইরাল ভিডিওর প্রতিক্রিয়ায় ভারতীয় সেনার প্রাক্তন লিউটেন্যান্ট জেনারেল সতীশ দুয়া বলেন, অসম রাইফেলস দেশের অন্যতম সেরা বাহিনী। মেজর জেনারেল হিসেবে একদা অসম রাইফেলসের এক ডিভিশনের কম্যান্ডার ছিলেন তিনি। এখন সেই বাহিনীতেই মহিলা সেনা জওয়ান নিয়োগ হয়েছে। এর পরেই এক নেটিজেন তাঁর কমেন্টে লেখেন মহিলা সেনানিদের ভিডিওটি জম্মু ও কাশ্মীর সীমান্তের নয়। এটি ১ নম্বর জাতীয় সড়কের ধারের দৃশ্য, যেখানে মহিলা সেনানিদের মোতায়েন করা হয়েছে। আরও পড়ুন-Siddaramaiah COVID-19 Infected: করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া

সাধারণত অসম রাইফেলসের ডিরেক্টরের পদে বসেন ভারতীয় সেনার লিউটেন্যান্ট জেনারেল স্থলাভিষিক্ত কর্তাব্যক্তিরা। আধা সামরিক বাহিনী হওয়ায় অসম রাইফেলস স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে পড়ে। এখনও পর্যন্ত মহিলাদের ভারতীয় সেনার কমব্যাট রোলে নিয়োগ শুরু হয়নি। তবে সম্প্রতি ভারতীয় সেনা মহিলা জওয়ানদের স্থায়ী পদের অনুমদোন করেছে কেন্দ্র।