Two Headed Wolf Snake Spotted In Odisha: দেহ একটাই, মাথা দুটো; বিরল সাপের দেখা মিলল ওড়িশার কেওনঝড়ে
দু মাথার বিরল সাপ (Photo Credits: Video Grab)

কেওনঝড়, ৮ মে: দেহ একটাই। কিন্তু মাথা দুটো। এমনই একটি বিরল সাপের (Two-Headed Wolf Snake) দেখা মিলল ওড়িশার কেওনঝড়ে (Keonjhar)। সাপটির দুটি মাথায় চারটি চোখ। জোড়া মুখ। আর তাতে জোড়া জিভও রয়েছে। দুটি মাথা সচল। দুটি মাথা আলাদাভাবে কাজ করে। এমন বিরল সাপটিক ক্যামেরাবন্দী করেছেন এক ফটোগ্রাফার। চিতিবোরা প্রজাতির এই সাপটির দুটি মস্তিষ্ক সমান তালে সক্রিয়। কেওনঝড় বন্যপ্রাণী অভয়ারণ্যের ধেনকিকোট রেঞ্জে একটি বাড়ি থেকে এই সাপটিকে উদ্ধার করা হয়।

সাপটিকে ঘুরতে দেখে ছবি তুলে রাখেন সর্প বিশারদ রাকেশ মোহালিক (Rakesh Mohalick)। বন দপ্তরের অফিসার সুশান্ত নন্দ (IFS Susanta Nanda) \সেই ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন। যা ভাইরাল হয়ে গেছে। রাকেশ মোহালিক জানিয়েছেন, সাপটি উল্ফ স্নেক। যারা বিষহীণ। তিনি আরও জানান যে, এই সাপের দুটি মাথাই খাবারের জন্য লড়াই করে। এমন অবস্থায় সাপটি কতদিন নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। এটা বিরল ঘটনা। সাপটি খাবারের সন্ধান পেলে দুটি মাথার লড়াই শুরু হয়ে যায়। খাবারের সামনে গিয়ে দুটি মাথার মধ্যে কে আগে সেটিকে খাবে তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। অর্থাত্ শরীর একটি হলেও মাথা দুটি আলাদাভাবে কাজ করে। আরও পড়ুন: Drunk Man Bites Snake Into Piece: 'এত সাহস যে আমার পথ আটকাস',বলেই সাপ ধরে কামড় মাতালের

সুশান্ত নন্দ বলেছেন, ধেনকিকোট অভয়ারণ্যের কাছাকাছি একটি বাড়ি থেকে সাপটিকে আমরা উদ্ধার করি। কেওনঝড় জেলায় এর আগে এমন সাপের দেখা মেলেনি। দুটি মাথার মধ্যে একটি একটু বেশি সক্রিয় থাকে।