অভিনন্দন বর্তমান-এর প্রসঙ্গ তুলে ভারতের 'মওকা মওকা' বিজ্ঞাপনকে পাল্টা দিতে গিয়ে অসম্মানজনক ভিডিও বানাল পাকিস্তানের টিভি (দেখুন ভিডিও)
Prop being used by the Pakistani broadcaster to mock Wing Co. Abhinandan | (Photo Credits: YouTube Screengrab)

বিশ্বকাপ ২০১৯-এ রবিবার ভারত-পাকিস্তান ম্যাচের উত্তাপকে নোংরা দিকে নিয়ে গেল পাকিস্তানের ব্রডকাস্টার চ্যানেল 'Jazz TV'। আগামী ১৬ জুন, রবিবার ভারত-পাকিস্তান ম্য়াচ নিয়ে ভারতের টিভিতে চলা 'মওকা মওকা'('Mauka Mauka')বিজ্ঞাপনকে টক্কর দিতে গিয়ে রুচিহীন, বর্ণবিদ্বেষী বিজ্ঞাপন বানাল বিশ্বকাপে পাকিস্তানের ব্রডকাস্টার চ্যানেল জাঝ টিভি। এই বিতর্কিত বিজ্ঞাপনে ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে নকল করে খারাপভাবে পরিবেশন করা হয়েছে। বিতর্কিত এই বিজ্ঞাপন নিয়ে নেটিজেনরা সরব।

বিজ্ঞাপনটির মাধ্যমে ভারত-পাকিস্তান ম্যাচের উত্তাপ ছড়াতে গিয়ে অভিনন্দন বর্তমান-র মত দেখতে একজনকে সাজিয়ে নীল রঙের জার্সি পরিয়ে নিম্নরুচির চিত্রনাট্য লেখা হয়েছে। অভিনন্দনের মত একইরকম গোঁফও রাখা হয়েছে সেই ব্যক্তির।

পুলওয়ামায় সেনাবাহিনীর ওপর হামলার পাল্টা হিসেবে পাকিস্তানের বালাকোটে জঙ্গি ঘাঁটি ভাঙতে যাওয়ার অভিযানে পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে পড়েছিল ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানের যুদ্ধবিমান। তারপর নানা কুটনৈতিক স্তরের আলোচনার পর অভিনন্দনকে ছেড়ে দিতে বাধ্য হয় পাকিস্তান। ছেড়ে দেওয়ার জটিল প্রক্রিয়ার মাঝে শোনা গিয়েছিল পাকিস্তানে চা খেয়েছিলেন অভিনন্দন। সেই চা পানের বিষয়টিকে টেনে নোংরা রুচির পরিচয় দিয়ে ভারত-পাকিস্তান ম্যাচে কাপের প্রসঙ্গ তোলা হয়েছে এই বিজ্ঞাপনে। ইচ্ছাকৃতভাবে সেই বিজ্ঞাপনে মেকআপের মাধ্যমে অভিনন্দনের গায়ের রঙ কালো করে বর্ণবিদ্বেষী মনোভাব ফুটিয়ে তোলা হয়েছে। বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে অভিনন্দনকে জিজ্ঞাসাবাদ করা হলেও তিনি তা এড়িয়ে যাচ্ছেন। গুরুতর একটা বিষয়কে লঘু করে দেখিয়ে পাকিস্তানের এই টিভি চ্যানেল নিজেরাই সমালোচিত হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বকাপে ভারতের ব্রডকাস্টার চ্য়ানেল ভারত-পাকিস্তান ম্য়াচ নিয়ে 'মওকা মওকা' নামের এক বিজ্ঞাপনের সিরিজ চালায়। যাতে দেখানো হয় বিশ্বকাপে ভারতকে কখনও পাকিস্তানের না হারাতে পারার বেদনার কৌতূক দিকটা। বছরের পর যায়, তবু বিশ্বকাপে ভারতের কাছে হেরে ফেরে পাকিস্তান। এইটাই হল মওকা মওকা বিজ্ঞাপনের থিম। সেটাকেই পাল্টা দিতে গিয়ে সৃজনশীলতার মান একেবারে নিম্নস্তরে নামিয়ে যা করল পাকিস্তানের টিভি তা সব মহলেই তীব্র সমালোচনার মুখে পড়ছে।