CRPF Personnel Take Pledge To Boycott Chinese Products: চিনা পণ্য বয়কটের শপথ CRPF ইউনিটের, ভাইরাল ভিডিয়ো
চিনা পণ্য বয়কটের শপথ CRPF ইউনিটের (Photo: Youtube)

শ্রীনগর, ৬ জুন: এবার চিনা পণ্য বর্জনের (Boycott Chinese goods) ডাক দিলেন কাশ্মীরে কর্মরত সিআরপিএফ (CRPF) জওয়ানরা। সম্প্রতি কাশ্মীরের সিআরপিএফ জওয়ানদের একটি ভিডিয়ো ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায়, লাদাখ সীমান্তে চিনের সামরিক শক্তি বৃদ্ধি ও যুদ্ধ পরিস্থিতি সৃষ্টির কারণে জওয়ানরা একত্রে শপথ নিচ্ছেন চিনা পণ্য বয়কট করার। উত্তর কাশ্মীরের সোপোরের ১৭৭ ব্যাটেলিয়নের জওয়ানরা একসঙ্গে চিনা পণ্য বয়কট করার ডাক দিচ্ছেন। ভিডিয়োতে, খোলা মাঠে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ইউনিফর্ম পরিহিত একদল জওয়ানকে হিন্দিতে শপথ নিতে দেখা গেছে চিনা পণ্য বর্জন করার জন্য। ইলেকট্রনিক পণ্য, পোশাক, খাবার ইত্যাদি বাদ দেওয়ার শপথ নেন তাঁরা।

যদিও CRPF-র মুখপাত্র বলেছেন, সবটাই জওয়ানদের আবেগের বহিঃপ্রকাশ। সরকারি তরফে এই বিষয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি। CRPF-র কর্তারা বলেছেন যে ঘটনাটি ২ জুন উত্তর কাশ্মীরের সোপোরের একটি বাহিনী শিবিরে ঘটেছে। এক বিবৃতিতে CRPF বলেছে, “সিআরপিএফ সদস্যদের বিদেশি পণ্য ব্যবহার না করার প্রতিজ্ঞা নেওয়ার একটি ভিডিয়ো সোশাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। আমরা বিষয়টির তদন্ত করছি। এই বিষয়ে CRPF-র মুখপাত্র ডিআইজি দিনাকরণ বলেছেন, “এটা আমাদের সরকারি অবস্থান নয় এবং কাশ্মীরে অবস্থিত একটি ইউনিটের কয়েকজন কর্মী স্থানীয় পর্যায়ে আবেগের বহিঃপ্রকাশ করে ফেলেছেন।" আরও পড়ুন: Fact Check: বিরাট ভুঁড়ি নিয়ে টেনিস বল দিয়ে প্র্যাকটিসে মগ্ন, তবে ভাইরাল হওয়া ভিডিয়ো দিয়েগো ম্যারাডোনার নয়

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আত্মনির্ভর ভারত অভিযানের ডাক দিয়েছেন। অন্যদিকে লাদাখ সীমান্তে চিনের আগ্রাসন বাড়ছে। সেই কারণে দেশজুড়ে চিনা পণ্য বর্জনের কথা কেও কেও বলছেন। ম্যাগসেসে পুরস্কার বিজয়ী ও রোলেক্স অ্যাওয়ার্ড জয়ী প্রখ্যাত উদ্ভাবক সোনাম ওয়াংচুকও জনসাধারণকে চিনের তৈরি সব পণ্য বয়কটের ডাক দেন সম্প্রতি।