Mohan Bhagwat: সংঘ প্রধানের মাথায় সাধুর পা, বাবার আশীর্বাদ নিতে রাঁচিতে মোহন ভাগবত; ছবি ভাইরাল
বাবার আশীর্বাদি পা মোহন ভাগবতের মাথায়(Photo Credit: Twitter)

রাঁচি, ২১ ফেব্রুয়ারি: মোহন ভাগবতের (Mohan Bhagwat) নাম উচ্চারণ হলেই বিরোধী রাজনীতিকরা একটু সতর্ক হয়ে যান। এই বুঝি ফের কোনও কঠিন মন্তব্য করে ভক্তবৃন্দকে উৎসাহিত করতে চলে এসেছেন আরএসএস প্রধান। তবে এবার ভক্তবৃন্দকে উৎসাহিত করার দায় নেননি। নিজেই ভক্ত সেজে আশীর্বাদ নিতে হাজির হয়েছেন সংঘ প্রধান। টুইটারে ঘুরছে ছবি। দেখা যাচ্ছে আরএসএস প্রধানের মাথায় পা দিয়ে রয়েছেন এক সাধু। না না কোনও সুপার ইম্পোজ নয়, এটা একেবারে খাঁটি ছবি। হস্পতিবার রাঁচিতে এসেছেন মোহন ভাগবত। সেখানে আরএসএস-এর একটি অনুষ্ঠান চলছে। সভায় সংঘ প্রধান সাফ জানিয়েছেন, সিএএ বিরোধী বিক্ষোভে কেন্দ্র এখন কোণঠাসা। এমতাবস্থায় কোনওভাবেই জাতীয়তাবাদ নিয়ে কিছু বলা হবে না।

বিজেপি সরকারের সঙ্গে এমনিতেই হিটলারের নাৎসি জার্মানির তুলনা চলছে অহরহ। সেখানে জাতি বা জাতীয় শবদ্ নিয়ে আলোচনা চলতে পারে কিন্তু জাতীয়তাবাদ নিয়ে নয়। এই শবদ্ আরএসএস-এর অনুষ্ঠানে যত ব্যবহৃত হবে, ততই কেন্দ্রের সরকারকে হিটলারের নাৎসি জার্মানির সঙ্গে তুলনার সুযোগ পেয়ে যাবে বিরোধীরা। সংঘ প্রধান জেনে বুঝে এই কাজে উৎসাহ দিতে পারেন না। তাই ভক্তদের আগেভাগেই সতর্ক করে দিলেন। এদিন অনুষ্ঠান পর্ব মিটিয়ে রাঁচির অদূরে পুনডোং এলাকায় যান মোহন ভাগবত। সেখানেই এখন মাচা বেঁধে ভক্তদের আশীর্বাদ বিতরণ করছেন দেবরাহা বাবা। সংঘ প্রধান সেখানে পৌঁচালে মাঁচার উপর থেকেই তাঁর মাথায় পা তুলে দেন দেবরাহা বাবা। নানা ভয় পাবেন না, এটি আশীর্বাদের ধরণ। আরও পড়ুন-Ivanka Trump: ভারত সফরে মার্কিন প্রেসিডেন্টের প্রতিনিধি দলে থাকছেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প, কেন জানেন?

দেবরাহা বাবার বেশ খ্যাতি রয়েছে বাজারে। তিনি উত্তরপ্রদেশে বিখ্যাত সাধুদের মধ্যে একজন। সালিমপুর থেকে তিন কিলোমিটার দূরে সরযূ নদীর তীরে প্রথম মাচা তৈরি করেছিলেন তিনি। ক্রমেই বেড়েছে তাঁর ভক্ত সংখ্যা। এরপর সরযূর তীর থেকে বৃন্দাবনে চলে আসেন তিনি। যমুনার তীরে তৈরি হয় তাঁর নতুন মাচা। সময় যত এগিয়েছে, দেবরাহা বাবার ভক্ত বেড়েছে লাফিয়ে লাফিয়ে। উত্তরপ্রদেশের গণ্ডি ছাড়িয়ে বাবার জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে সারা উত্তর ও পূর্ব ভারতে। এখন তিনি এ রাজ্য সে রাজ্য ঘুরে ঘুরে আশীর্বাদ বিলিয়ে বেড়ান। সে ভাবেই রাঁচিতে চলছিল তাঁর আশীর্বাদ প্রদান শিবির। অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সেখানে দেবরাহা বাবার উপস্থিতির খবর পান মোহন ভাগবত। আশীর্বাদ নেওয়ার এই সুযোগ তো যেতে দেওয়া যায় না। তাই নিজেই পুনডোঙে গিয়ে আশীর্বাদ দিলেন। মোহন ভাগবতের মাথায় পা ঠেকিয়ে আশীর্বাদ করলেন বাবা। সেই ছবি টুইটারে ছড়িয়ে দিয়েছেন আরএসএস ভক্তরা।