Ivanka Trump: ভারত সফরে মার্কিন প্রেসিডেন্টের প্রতিনিধি দলে থাকছেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প, কেন জানেন?
মেয়ে ইভাঙ্কার সঙ্গে ট্রাম্প (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২১ ফেব্রুয়ারি: ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর ঘিরে দিল্লিতে হইহই পড়ে গিয়েছে। মোদি সরকার সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্টের অভ্যর্থনায় আয়োজনের ত্রুটি রাখেনি। শোনা যাচ্ছে ট্রাম্পের সঙ্গে এক প্রতিনিধিদলও আসবে। আর সেই দলে স্বামী জারেদ কুশনারের সঙ্গে থাকবেন ইভাঙ্কা ট্রাম্পও (Ivanka Trump)। সরকারিভাবে এ তথ্য এখনও প্রকাশ্যে আসেনি। তবে সূত্র বলছে মার্কিন প্রেসিডেন্টের বারত সফরে জামাই মেয়েই থাকছেন প্রতিনিধি দলে। ৩৮ বছরের ইভাঙ্কা ও ৩৯ বছরের কুশনের দুজনেই মার্কিন প্রেসিডেন্টের বিশেষ উপদেষ্টা পদে নিয়োজিত। সোমবার আমেরিকা থেকে সোজা আমেদাবাদেই আসছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে রোড শো করবেন ট্রাম্প। তারপর নব-নির্মিত সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামে সাধারণ মানুষের সঙ্গে সাক্ষাৎপর্ব রয়েছে। স্টেডিয়ামে ট্রাম্পের সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

আমেদাবাদ পর্ব মিটলে সোজা আগ্রা উড়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর পরিবার। তাজমহল দর্শন করে রাতেই দিল্লি ফিরবেন তাঁরা। ট্রাম্প আসছে বলে, আমেদাবাদের পথে বস্তি ঘিরেছে পাঁচিলে। সেই নিয়েই দেশের ঘোর সমালোচনার মুখে মোদি সরকার। শুক্রবার সকালে জানা গেল কাশ্মীরে নির্বাচন পিছিয়ে যাওয়ার নেপথ্যেও ট্রাম্পের ভারত সফর। কারণ ভোট প্রার্থীর উপরে হামলার হুমকি দিয়েছে জঙ্গিরা। ট্রাম্পের সফরের সময়ই সেখানে মনোনয়ন জমার দিন নির্ধারিত হয়েছিল। মার্কিন প্রেসিডেন্টের সফরকালে যদি উপত্যকায় জঙ্গিরা হামলা চালায় তাহলে বিদেশি অতিথির সামনে বিড়ম্বনায়পড়বে সাউথ ব্লক। সেকারণেই ভোট পিছিয়েছে । আরও পড়ুন-Germany Mass Shooting: জার্মানিতে মধ্যরাতে বন্দুকবাজের হানা, এলোপাথাড়ি গুলিতে মৃত ৮, আহত ৫

এদিকে জানা যাচ্ছে, মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরে ট্রাম্পের সঙ্গে থাকবেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন, সেক্রেটারি অফ দা ট্রেজারি স্টিভ নাচিন, কমার্স সেক্রেটারি উইলবার রস এবং সেক্রেটারি অফ এনার্জি ড্যান ব্রলিয়েট। তবে আসছেন না আমেরিকার বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযুশ গয়ালের সঙ্গে একটি চুক্তি নিয়ে দর কষাকষি করেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত সেই চুক্তি ফরপ্রসূ হয়নি।