Bhavesh Javeri: মুম্বই-দুবাই ৩৬০ জনের বিমান একজন যাত্রী নিয়েই উড়ল, ভাড়া ১৮ হাজার টাকা

দুবাই, ২৬ মে: আস্ত একটা আন্তর্জাতিক বানিজ্যিক বিমানে যাত্রী মাত্র একজন। এমিরেটসের মুম্বই থেকে দুবাইগামী বোয়িং ৭৭৭ এয়ারক্রাফ্ট ( (Boeing 777 aircraft)। যাতে ৩৬০জন যাত্রী নিয়ে যাওয়া যায়। তাতে সফর করলেন মাত্র একজন যাত্রী। মাত্র ১৮ হাজার টিকিট কাটা একজন যাত্রী নিয়েই মুম্বই থেকে দুবাই পৌঁছে গেল এমিরেটসের (

Emirates flight )এই বিমান। দুবাইয়ের ভবেশ জাভেরি (Bhavesh Javeri) হলেন সেই ভাগ্যবান একাকি যাত্রী। তাঁর প্রিয় নম্বর ১৮। একা বলে তার পছন্দের ১৮ নম্বরের সিটেই সে অনায়াসে বসার সুযোগ পেল। আরও পড়ুন: William Shakespeare: দুনিয়ার প্রথম করোনা টিকা নেওয়া ব্যক্তির মৃত্যু

ভবেশ জানালেন, এক সপ্তাহ আগে তিনি টিকিট কেটেছিলেন। তাঁর ইচ্ছে ছিল একটু আরাম করে বিজনেস ক্লাসেই সফর করবেন। কিন্তু যখন জেনেছিলেন আস্ত প্লেনে তিনিই একমাত্র যাত্রী, তখন কম টাকার ইকোনমি ক্লাসের টিকিটই কাটেন। প্লেন ওড়ার আগে, তার নাম করেই ঘোষণা হয়, মিস্টার জাভেরি আপনার সিটবেল্টটা শক্ত করে বেঁধে নিন, আর ল্যান্ডিংয়ের সময় তাঁর নাম করেই বলা হয়, মিস্টার জাভেরি আমরা এখন ল্যান্ডিংয়ের প্রস্তুতি নিচ্ছি। (‘Mr Javeri, please fasten your seat belt. Mr Javeri, we are preparing to land.’)

কোভিডের কারণে বিমান যাতায়াতে যে বিধিনিষেধ জারি হয়েছে, তাতে ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহি (UAE)-তে শুধুমাত্র ইউএই গোল্ডেন ভিসা থাকা ইউএই নাগরিকরাই বিমানে যাতায়াত করতে পারবেন। শুধুমাত্র কুটনৈতিক মিশন বা রাষ্ট্রবিদরাই এখন ভারত থেকে সংযুক্ত আরবআমিরশাহি (ইউএই) যেতে পারবেন।

সেইমত এমিরেটসের সেই বিমানে মাত্র একজনই গোল্ডেন ভিসা থাকা ইউএই-র বাসিন্দা যাত্রী হিসেবে উঠেছিলেন। মুম্বই-দুবাই রুটে এই ধরনের বিমান একমুখে চালাতে কোনও বিমান সংস্থার ৭০ লক্ষ টাকার মত খরচ হয়। কিন্তু সেখানে মাত্র ১৮ হাজার একটা টিকিটই বিক্রি হয়।