William Shakespeare: দুনিয়ার প্রথম করোনা টিকা নেওয়া ব্যক্তির মৃত্যু
দুনিয়ার প্রথম ব্যক্তি যিনি করোনা টিকা নেন। তিনিই মারা গেলেন। (Photo Credits: Twitter)

লন্ডন, ২৬ মে: উইলিয়াম শেক্সপিয়ার (William Shakespeare)। বিখ্যাত সাহিত্যক শেক্সপিয়ার নন, তবু দুনিয়ার ইতিহাসের সঙ্গে জড়িয়ে গিয়েছিলেন ৮১ বছরের গ্রেট ব্রিটেনের এই বৃদ্ধ। কারণ তিনিই ছিলেন করোনা ভ্যাকসিন (Corona Vaccine) নেওয়া দুনিয়ার প্রথম ব্যক্তি। দুনিয়ার প্রথম করোনা টিকা নেওয়া সেই শেক্সপিয়ার গত বৃহস্পতিবার মারা যান। তাঁর মৃত্যুর সঙ্গে অবশ্য টিকা নেওয়ার কোনও সম্পর্ক নেই। বয়সজনিত অসুস্থতার কারণেই তিনি মারা যান বলে জানা গিয়েছে। বেশ কয়েকমাস ধরেই তিনি অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন। আরও পড়ুন: Black Fungus: করোনার মাঝে হু হু করে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস, মহারাষ্ট্রে আক্রান্ত ২,২৪৫ জন

গত বছর ৮ ডিসেম্বর দুনিয়ার সংবাদমাধ্যমে জুড়ে এই উইলিয়াম শেক্সপিয়ারের নাম প্রকাশ পেয়েছিল, পৃথিবীর প্রথম কোভিড টিকা নেওয়া ব্যক্তি হিসেবে। ফাইজার-বায়োএনটেক টিকা নিয়েছিলেন তিনি। তাঁর সঙ্গেই প্রায় একই সময় একই হাসপাতালে করোনা টিকা নিয়েছিলেন ৯১ বছরের মার্গারেট কেনান।

প্রসঙ্গত, গত বছর ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসাবে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার অনুমোদন দিয়েছিল গ্রেট ব্রিটেন। তারপরই প্রথম ইউকে-র ৮১ বছরের বৃদ্ধ উইলিয়াম শেক্সপিয়াকে দেওয়া হয়েছিল এই টিকা।

বিভিন্ন সামাজিক কাজে যুক্ত ছিলেন তিনি। বিল নামেই তিনি বেশি পরিচিত ছিলেন। রয়েল রয়েস ও পারিস কাউন্সিলর হিসেবে তিনি কাজ করতেন। তাঁর স্ত্রী জয়, দুই ছেলে ও নাতি রয়েছে।