Black Fungus: করোনার মাঝে হু হু করে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস, মহারাষ্ট্রে আক্রান্ত ২,২৪৫ জন
প্রতীকি ছবি ট্য়ুইটার থেকে নেওয়া

মুম্বই, ২৫ মে: করোনার দ্বিতীয় ঢেউয়ের (Corona Second Wave) সঙ্গে লড়াই করছে গোটা দেশ। করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়াইয়ের মাঝে দেশের হাজির ব্ল্যাক ফাঙ্গাস, হোয়াইট ফাঙ্গাস এবং ইয়েলো  ফাঙ্গাস। ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসকে (Mucormycosis) যখন মহামারী আইন ১৮৯৭-এর আওতাভুক্ত করার আবেদন জানানো হয় কেন্দ্রের তরফে, সেই সময় মহারাষ্ট্র  জুড়ে দাপট দেখাচ্ছে এই রোগ।

জানা যাচ্ছে, মহারাষ্ট্রে করোনার সংক্রমণ যখন কিছুটা নিম্নমুখী, সেই সময় হানা দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)।  মহারাষ্ট্রে (Maharashtra) এই মুহূর্তে মিউকরমাইকোসিসে আক্রান্ত ২,২৪৫ জন। মাহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে এই পরিসংখ্যান প্রকাশ করেন মঙ্গলবার।

আরও পড়ুন: Cyclone Yaas: আসছে ঘূর্ণিঝড় য়াস, চণ্ডীপুরের মানুষের পাশে থেকে সাহায্য বিধায়ক সোহম চক্রবর্তীর

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারি হাসপাতালগুলিতে বিনামূল্যে ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা করা হচ্ছে। মহাত্মা জ্যোতিবা ফুলে  জন আরোগ্য যোজনার অধীনেই মহারাষ্ট্র জুড়ে সরকারি হাসপাতালগুলিতে ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা করা হচ্ছে। ইতিমধ্যেই বম্বে হাইকোর্টকে এই তথ্য জানানো হয়েছে বলেও জানান রাজেশ টোপে।

এই মহূর্তে দেশের মধ্যে সবচেয়ে বেশি রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মহারাষ্ট্রে। দিল্লি, গুজরাট, মধ্যপ্রদেশ সহ আরও বেশ কয়েকটি রাজ্যেও হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। যা নিয়ে ইতিমধ্যেই কপালে চিন্তার ভাঁজ পড়ছে কেন্দ্রীয় সরকারের।