Viral: কলকাতায় রাস্তায় ‘ইসলাম জিন্দাবাদ’ স্লোগান, বাংলাদেশের ভুয়ো ভিডিও শেয়ার করে তৃণমূল সরকারকে কলঙ্কিত করার চেষ্টা পাকিস্তানি সাংবাদিকের (দেখুন ছবি)

কলকাতা, ২৮ আগস্ট: একদল ইসলাম ধর্মাবলম্বী রাস্তায় ভিড় করে স্লোগান তুলছে “ইসলাম জিন্দাবাদ”। এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় মারাত্মকভাবে শেয়ার হয়েছে। এরপর পাকিস্তানি কানাডিয়ান সাংবাদিক তারেক ফাতেহ ভিডিও ক্লিপটি সোশ্যাল মিডিয়া শেয়ার করতেই ভাইরালের গতি বেড়ে যায়। ভিডিও শেয়ার করে বিতর্কিত সাংবাদিক লেখেন, “এটি করাচি, কাশ্মীর বা কেরালা নয়, এই ‘ইসলাম জিন্দাবাদ’ স্লোগান চলছে কলকাতায়। মমতা ব্যানার্জীর শাসনাধীন পশ্চিমবঙ্গের রাজধানী শহর কলকাতা।” তবে ভিডিওটি ভাল করে দেখলে বেশ বোঝা যাবে এমন মিছিল কলকাতার রাস্তার নয়। লেটেস্টলি মিডিয়া ফ্যাক্ট চেক করে জানায় ভিডিওটি পশ্চিমবঙ্গের কলকাতার নয়, বাংলাদেশের রাস্তার। ভিডিওতে বাংলাদেশের জাতীয় পতাকা এবং সেখানকার পুলিশকেও দেখা যাচ্ছে। যাদের পোশাকের সঙ্গে কলকাতার পুলিশের পোশাকের কোনও মিল নেই।

তবে ওই পাকিস্তানি কানাডিয়ান সাংবাদিক বাংলাদেশের ভিডিওকে কলকাতার বলে চালিয়েছেন, সেই অর্থে এটি ভুয়ো ভিডিও। তবে সাংবাদিক তারেক ফাতেহ যে এই প্রথম ভুয়ো ভিডিও শেয়ার করেছেন, এমনটা নয়। প্রায় সপ্তাহ দুয়েক আগে আরও একট ভুয়ো ভিডিও শেয়ার করেছিলেন এই প্রবীণ সাংবাদিক। কাফিরদের শাস্তি দিতে হবে। তাই

এই সেই ভুয়ো ভিডিও সংক্রান্ত টুইট

প্রাকটিস করার জন্য গাছ কেটে জায়গা তৈরি করছে পাকিস্তানিরা। এমন দাবি করেই একটি ভিডিও শেয়ার করেন তারেক ফাতেহ। তবে সেটিও ওই বিতর্কিত সাংবাদিকের ভুয়ো ভিডিও ছিল।