East Midnapore: মন্দারমণির সমুদ্র সৈকতে ভেসে এল ৩৫ ফুট লম্বা তিমির দেহ, এলাকায় উপচে পড়ল ভিড়
মন্দারমণির সমুদ্র সৈকতে ভেসে এল তিমি (Photo Credits: Twitter/@SSanyal)

পূর্ব মেদিনীপুর, ২৯ জুন: মন্দারমণির সমুদ্র সৈকতে বিশালাকার একটি তিমির মৃতদেহ ভেসে আসে আজ। তিমিটি প্রায় ৩৫ ফুট লম্বা। যার ওজন কয়েক কুইন্টাল বলে মনে করা হচ্ছে। বিশাল আকারের তিমি মাছটিকে সোমবার সকালে মন্দারমণির সৈকতে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন মত্‍স্যজীবী ও স্থানীয় বাসিন্দারা। বিশাল চেহারার তিমি মাছের মৃতদেহ ভেসে আসা দিঘা-মন্দারমণিতে এর আগে কোনওদিন হয়নি। মৃত তিমিটির লেজে আঘাতের চিহ্ন রয়েছে।

স্থানীয় বাসিন্দাদরা সমুদ্র সইতে মৃত তিমিটিকে পড়ে থাকতে দেখে পুলিশকে হবার দেওয়া হয়। এরপর পুলিশ ও বন দফতরের কর্মীরা সেখানে পৌঁছয়। প্রাথমিকভাবে, তিমিটি মৃত অবস্থায় বহু দূর থেকে ভেসে এসেছে বলে জানানো হয়েছে। সমুদ্রে ভেসে যাওয়ার সময় কোনও জাহাজ বা ট্রলারে ধাক্কা লেগেই তিমিটির মৃত্যু হয়েছে কিনা তা খতিয়ে দেখছেন সমুদ্র বিশেষজ্ঞরা। আরও পড়ুন, বলিউড ইন্ডাস্ট্রিতে ২৮ বছরের যাত্রাপথ পার করলেন শাহরুখ খান, ধন্যবাদ জানালেন দর্শকদের

মৃত তিমিটি লম্বায় অন্তত ৩৫ ফুট। চওড়াও প্রায় ১০ ফুটের কাছাকাছি। মুখের গোল অংশের উচ্চতা প্রায় পাঁচ ফুট। প্রকাণ্ড এই তিমি উদ্ধারের খবর পেয়ে তা দেখতে সমুদ্র তীরে ভিড় জমান আশপাশের গ্রামের লোকজন। উদ্ধার হওয়া তিমিটির ওজন আনুমানিক এক হাজার কিলো বলে জানিয়েছেন মৎস্যজীবীরা।

মন্দারমণির সমুদ্র সৈকতে তিমি উদ্ধারের ঘটনা এর আগেও ঘটেছে। দু'বছর আগে একটি বিরল প্রজাতির নীল তিমি ভেসে উঠেছিল মন্দারমণির সৈকতে। তার আগেও মৃত তিমি ভেসে উঠেছে মন্দারমণির বিচে। তবে এত বড় তিমি আগে দেখা যায়নি। এই তিমিটি কী প্রজাতির তা এখনও স্পষ্ট নয়। লকডাউনের কারণে এখন পর্যটক শূন্য মন্দারমণি। গত বছর শঙ্করপুরে বিরাট একটি সামুদ্রিক মাছ উদ্ধারের ঘটনায় হইহই পড়ে গিয়েছিল পর্যটকদের মধ্যে।