Google Doodle: প্রথম মহিলা এভারেস্ট জয়ী জুনকো তাবেই-কে নিয়ে আজ গুগল ডুডল স্পেশাল
জুনকো তাবেই গুগল ডুডলে। (Photo Credits: Google)

Junko Tabei- এভারেস্ট জয়ী প্রথম ভারতীয় মহিলা জুনকো তাবেই (Junko Tabei)-য়ের জন্মবার্ষিকীতে গুগলের ডুডলিংয়ের শ্রদ্ধার্ঘ। ১৯৭৫ সালের ১৬ মে বিশ্বের প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করে ইতিহাস গড়েছিলেন জুনকো তাবেই। জাপানের মেয়ে জুনকোকে মহিলাদের সাহসিকতার মুখ হিসাবে তুলে ধরা হয়। সেই জুনকো তাবেইয়ের ৮০তম জন্মদিনে ডুডলিং শ্রদ্ধার্ঘ দিল গুগল।

দুনিয়ার উচ্চতম পর্বতশৃঙ্গ এভারেস্ট জয়ের পাশাপাশি প্রথম মহিলা হিসাবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করে ইতিহাস গড়েছিলেন জুনকো। বিশ্বের ৬৯টি দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করে সাহসিকতার নতুন সংজ্ঞা লেখেন জুনকো তাবেই। আরও পড়ুন-নীলকণ্ঠ পাখি ওড়ে রায়চৌধুরী বাড়ির দুর্গা পুজোয়, বাড়ির মেয়ের কৈলাসে ফিরে যাওয়ার আগাম বার্তা পৌঁছে দিতে দশমীতে মানা হয় এই প্রথা

১৯৩৯ সালের ২২ সেপ্টেম্বর জাপানের ফুকুশিমার মিহারু অঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন জুনকো তাবেই। সাত বোনের মধ্যে পঞ্চম সন্তান জুনকো ছোটবেলায় ভিতু ছিল। কিন্তু বয়স যত গিয়েছে ততই সাহস বেড়ে একেবারে এভারস্ট জয় করেন জুনকো। ইংরেজি সাহিত্যের ছাত্রী জুনকো পাহাড় চড়াকে সবচেয়ে বড় শখ হিসাবে দেখত। ১৯৬২ সালে স্নাতক ডিগ্রি পাওয়ার পর তিনি দুর্গম পর্বত চড়ার ওপর প্রশিক্ষণ নিতে শুরু করেন।  বছর সাতেক পর নিজের চেষ্টা. শুরু করেন জাপানের প্রথম লেডিস ক্লাইম্বিং ক্লাব (এল সিসি)। ১৯৭০ সালের ১৯ মে জুনকো তাবেই ও হিরোকো হিরাকাওয়া অন্নপূর্ণা ৩ জয় করেন। সেখানে সম্পূর্ণ নতুন একটি পথ আবিষ্কার করেন তিনি। এ সাফল্যে তার ক্লাব প্রথমবারের মতো এভারেস্ট বিজয় নিয়ে ভাবতে শুরু করেন। ১৯৫৩ সালে স্যার এডমুন্ড হিলারি ও তেনজিং নোরগে যে রুট ধরে এভারেস্ট বিজয় করেছিলেন সে রাস্তাতেই ১৯৭৫ সালের যাত্রা শুরু করে এভারেস্ট জয় করেন।