Google Doodle: গুগলের ডুডলে দেখুন শীতের মরশুম সঙ্গে শনি ও বৃহস্পতি কাছাকাছির আসার মহাজাগতিক ঘটনা
গুগলের নয়া ডুডল (Photo Credits: Google)

২০২০-র উইন্টার সলস্টিস আজ অর্থাৎ ২১ ডিসেম্বর। আবার আজই ৪০০ বছর আগের এক মহাজাগতিক ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে। জ্যোতির্বিজ্ঞানীদের হিসেব বলছে সৌর পরিবারের দুই গুরুত্বপূর্ণ সদস্য শনি ও বৃহস্পতিকে খুব কাছাকাছি দেখা যাবে সোমবার। এই মহাজাগতিক ঘটনার উদযাপনে এক অনন্য সুন্দর ডুডল (Google Doodle Google Doodle) উপহার দিয়েছে গুগল। সেখানে দেখা যাচ্ছে পৃথিবীতে চলছে শীতকাল। তাই বৃহস্পতি, শনি ও পৃথিবী বরফ মেখে উদযাপনে মেতেছে। বিশ্বজুড়ে যে কোনও তাৎপর্যপূর্ণ ঘটনার একেবারে লাগসই ডুডল তৈরিতে গুগল সিদ্ধহস্ত। এ বিষয়ে তার ইউজারদের ইম্প্রেস করার গুগলের কাছে বাঁ হাতের খেল বলা যেতে পারে। আজকের এই মহাজাগতিক ঘটনা ৪০০ বছর আগে ঘটলেও পৃথিবীকে থেকে তা দৃশ্যমান ছিল না। আরও পড়ুন-COVID-19 Vaccination in India: জানুয়ারিতেই মিলবে করোনার প্রতিষেধক, স্বাস্থ্যমন্ত্রী হর্যবর্ধন

৮০০ বছর আগেও একইভাবে বৃহস্পতি ও শনি কাছাকাছি আসে। আর তা পৃথিবী থেকে দৃশ্যমানও হয়। এমন ঘটনার ডুডল আপনার মন কেড়ে নেবে। দেখা যাচ্ছে, শীতের আগমনের আনন্দে টুপি পড়ে উদযাপনে মেতেছে পৃথিবী। অন্যদিকে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে পরস্পরের মধ্যে হাইফাইভ করছে বৃহস্পতি ও শনি। উত্তর গোলার্ধ পুরোপুরি বরফে মুড়েছে। ঠান্ডায় কাতর বিশ্ব। এর মধ্যে আজ আবার বছরের দীর্ঘতম রাত। একইভাবে বৃহস্পতি ও শনির মতো সৌরজগতের বড় দুই গ্রহ প্রায় ৪০০ বছর পরে এমন কাছাকাছি আসছে। গোটা বিষয়টি সুন্দরভাবে ডুডলের মাধ্যমে চিত্রায়িত করেছে গুগল।

উত্তর গোলার্ধের প্রথম শীতের দিন উদযাপন করছে অ্যানিমেটেড ডুডল। একইভাবে চার শতাব্দী পেরিয়ে আজ বৃহস্পতি ও শনি পরস্পরের কাছাকাছি আসছে।