প্রায় এক টন ওজনের কুমড়ো জিতল পুরস্কার, সত্যি?
ছবিটি প্রকীকী (Photo: Maxpixel)

ক্যালিফোর্নিয়া, ১৯ অক্টোবর: কত বড় কুমড়ো (pumpkin) দেখেছেন? খুব বেশি হলে ১০ কেজি, ২০ কেজি, ৫০ কেজি ওজনের। কিন্তু এক টনের (৯৮৬ কেজি) কাছাকাছি ওজনের কুমড়ো দেখেছেন? একটুকুও বাড়িয়ে বলছি না। এক টনের কাছাকাছি ওজনের কুমড়ো ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন আমেরিকার বাসিন্দা লিওনার্দো ইউরেনা (Leonardo Urena)। ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ৪৬তম 'সেফওয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে' ( Safeway World Championship) সবচেয়ে বড় সবজি এই এক টন ওজনের কুমড়ো প্রথম স্থান অর্জন করেছে। পুরস্কারস্বরূপ ইউরেনা পেয়েছেন ১৫ হাজার মার্কিন ডলার। বছরব্যাপী যত্ন করে বড় করা এই কুমড়ো ১২০০ বর্গফুট জায়গা নিয়ে বেড়ে উঠে ইউরেনার ফার্মে।

সেফওয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ-র মুখপাত্র টিমোথি বিম্যান (Timothy Beeman) বলেন, প্রতিযোগিতার ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ইউরেনার এই কুমড়ো। ২০১৭ সালে এর থেকে বড় ১ টনের বেশি (১০৮৮ কেজি) কুমড়ো দেখা গেছিল একই প্রতিযোগিতায়। ৫১ বছরের লিওনার্দো ইউরেনা জানান যে তিনি ২০০০ সাল থেকে শখে বড় সবজি চাষ করতে শুরু করেন। এটা তিনি উপভোগ করেন বলেও তিনি জানান। ২০১১ সালে হাফ মুন বে প্রতিযোগিতা জিতেছিলেন ইউরেনা। ইউরেনা জানান, সর্বদা নিজের তৈরি কুমড়োকে তিনি বলে থাকেন যে তিনি তাদের জন্য গর্বিত। কুমড়োদের বাড়তে উৎসাহও দেন। আরও পড়ুন: ভাইরাল: গাঁজা চুরির বিচার চাইতে সটান ফোন পুলিশে; ফোন না করার অনুরোধ জানাল পুলিশ!

২০১৭ সালের বেলজিয়ামের কৃষক মাটিয়াস ভিলেমিনসের একটি প্রতিযোগিতায় মিষ্টি কুমড়ো আনেন। সেটির ওজন ছিল ১ হাজার ৮ কেজি। জার্মানির শহর লুডভিগসবুর্গে কুমড়ো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, যেখানে শিরোপা জেতেন মাটিয়াস। ২৪ বছর বয়সি এই কৃষকের গতবারের কুমড়োটির ওজন অবশ্য এবারের চেয়ে বেশি ছিল। সেবার তাঁর কুমড়োর ওজন ছিল ১ হাজার ১৯০ কেজি। যা বিশ্ব রেকর্ড গড়েছিল।

মাটিয়াস জানান, বিশাল এই কুমড়োটি একশোদিনেরও বেশি সময় ধরে রেখে দেওয়া হয়েছিল বাড়ার জন্য৷ গ্রীষ্মে ভীষণ গরমে এটাকে বাঁচিয়ে রাখতে প্রয়োজন হয়েছিল কয়েক হাজার লিটার জল। দিনে এটির ওজন ৩০ কেজি পর্যন্ত বাড়তে পারে৷