Fact Check: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিন সারা দেশে ৮০০ বাঘ এবং সিংহ ছেড়ে দিয়েছে! জানুন আসল সত্যি
Posts Claim Vladimir Putin Released 800 Lions and Tigers in Streets (Photo Credits: Twitter)

করোনাভাইরাস মহামারী (Coronavirus Pandemic) বিশ্বজুড়ে বাড়ছে। সেই সাথে বাড়ছে অসংখ্য ভুল তথ্য ও দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। ভুয়ো খবরের জন্য সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি একটি হাব হয়ে উঠেছে। সম্প্রতি, অনেক পোস্টে দাবি করা হয়েছে যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin) দেশজুড়ে ৮০০ সিংহ (Lions) ও বাঘ (Tigers) ছেড়ে দিয়েছে, যাতে লোকজন বাড়ি থেকে বেরিয়ে আসতে ভয় পায়। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য প্ল্যাটফর্মে এই পোস্টটি ভাইরাল হতে থাকে।

টুইটারে একটি পোস্টে বলা হয়েছে: "রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিন সারা দেশে ৮০০ বাঘ এবং সিংহ ছেড়ে দিয়েছে। যাত মানুষজন ভয়ে ঘরে থাকে। সবাই নিরাপদ থাকুন! রাশিয়ায় এখনও পর্যন্ত ৩০৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে।" আরকটি টুইটে লেখা হয়েছে, "ভ্লাদিমির পুতিন রাশিয়ানদের দুটি বিকল্প দিয়েছেন। হয় আপনি বাড়িতে ২ সপ্তাহ থাকুন না হলে ৫ বছর জেলে যাবেন। মাঝে আর কোনও রাস্তা নেই। রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিন সারা দেশে ৮০০ বাঘ এবং সিংহ ছেড়ে দিয়েছে। যাত মানুষজন ভয়ে ঘরে থাকে। সবাই নিরাপদ থাকুন।" আরও পড়ুন: Corona Fries: বিশ্বজুড়ে আতঙ্কের মাঝে জিভে জল আনছে 'করোনা পকোড়া'

যদিও পরে জানা যায় এই দাবি সম্পূর্ণ ভুয়ো। লেটেস্টলি ফ্যাক্টচেক টিম দেখেছে যে ভাইরাল হওয়া ছবিটি ২০১৬ সালে তোলা হয়েছিল এবং ডেইলি মেল সেটি পোস্ট করেছিল। তাই রাশিয়ায় প্রেসিডেন্ট রাস্তায় সিংহ এবং বাঘ ছেড়ে দিয়েছেন, এমন দাবি সম্পূর্ণরূপে মিথ্যা। কারণ যে ছবিটি ভাইরাল হচ্ছে সেটি ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা থেকে তোলা।