Fact Check: লকডাউনে মানুষ ঘরবন্দী, ওড়িশার সমুদ্র সৈকতে ঘুরে বেড়াচ্ছে হরিণ? জানুন আসল সত্যি
(Photo Credits: Twitter)

করোনাভাইরাসের (Coronavirus) কারণে লকডাউন (Lockdown) চলছে। সারা বিশ্বের বিভিন্ন এলাকার ছবি সোশাল মিডিয়ায় শেয়ার হচ্ছে। যেখানে পশু-পাখিদের নির্জন রাস্তায় দেখা যাচ্ছে। এমন কী বন্য প্রাণীর ছবি এবং ভিডিয়ো ভাইরাল হচ্ছে। হরিণের (Deer) একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দাবি করা হয়েছে ওড়িশার সমুদ্র সৈকতে হরিণ ঘুরে বেড়াচ্ছে। আজ সকাল থেকেই ভিডিয়োটি সোশাল মিডিয়ায় ঘুরছে। নেটিজেনরা দাবি করছে হরিণটি হয় ওড়িশার চন্দ্রভাগা সৈকতে (Chandrabhaga Beach) না হলে পুরীর সৈকতে (Puri Marine Drive) ঘুরে বেড়াচ্ছে। যদিও জেনে অবাক হবেন যে এই ভিডিয়োটি একেবারেই ভুয়ো। ভিডিয়োটি প্রায় ৪ বছরের পুরনো।

ভিডিয়োটি আইএফএস কর্তা সুশান্ত নন্দ শেয়ার করেন ও ক্যাপশনে লেখেন, "সমুদ্র, একবারে জাদু করে, লোকজন বাড়িতে থাকায় খালি সৈকতে এই হরিণ।" যদিও তিনি জায়গাটির কথা উল্লেখ করেননি। নেটিজেনরা দাবি করেছেন যে ভিডিয়োটি ওড়িশার। আরও পড়ুন: Viral: স্কুটির ভিতর থেকে ফণা তুলল জলজ্যান্ত সাপ, দেখুন সেই রোমহর্ষক ভিডিও

তবে ইন্টারনেটে সামান্য অনুসন্ধানে করে জানা গেল যে এটি একটি চার বছরের পুরনো ভিডিও ক্লিপ। এই ভিডিয়োটি ফরাসি চলচ্চিত্র নির্মাতা অ্যান্টনি মার্টিনের (French filmmaker Anthony Martin) হাতে ধরা পড়েছিল। তিনি ২০১৫ সালে এটি ফেসবুকে পোস্ট করেছিলেন। এছাড় যে হরিণটি ভিডয়োতে দেখা যাচ্ছে সেটি একটি বণ্য হরিণ। যা খুব সহজেই আমাদের দেশে দেখা যায় না।