Ziona Chana Death: ৩৯ জন স্ত্রী-র স্বামী জিওনা চানার মৃত্যুর পরেও শেষকৃত্য হচ্ছে না যে কারণে

আইজল, ১৫ জুন: রবিবার রাতে মারা যান দুনিয়ার সবচেয়ে বড় পরিবারের কর্তা জিওনা চানা (Ziona Chana)। মিজোরামের বাসিন্দা জিওনা চানা-র ৩৯ জন স্ত্রী, ৯৪জন সন্তান ও মোট ৩৩ জন নাতি-নাতনি রয়েছে। সেই জিওনা চানার মৃত্যুর দু দিন কেটে গেল, তবু তাঁর শেষকৃত্য করতে কিছুতেই রাজি হচ্ছে তাঁর পরিবার-গোষ্ঠীর লোকেরা। চানা পরিবার ও তাদের গোষ্ঠীর বিশ্বাস, জিওনা বেঁচে ফিরবেই। উনি অসুস্থতায় ঘুমিয়ে আছেন, বেঁচে আছেন। জিওনা তার গ্রামের 'চানা পওল' নামে এক ধর্মীয় গোষ্ঠীর প্রধান ছিলেন। এই গোষ্ঠী বহুবিবাহে বিশ্বাসী। আরও পড়ুন: গর্ভ নিরোধকের বিজ্ঞাপন, অশ্লীল কটূক্তির মুখে নুসরত জাহান

গত ১৩ জুন জিওনা চানার মৃত্যুর খবর টুইট করেন রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। কিন্তু তাঁর পরিবারের লোক এখনও মানছেন না তিনি মৃত। জিওনা চানার এক ছেলে বলছেন, বাবার গা এখনও গরম আছে। হাত পায়ের মাসল এখনও মৃত মানুষের মত শক্ত হয়ে যায়নি। উনি ঠিক বেঁচে ফেরবেন। এমনও দাবি, অক্সিমিটারে এখনও তাঁর প্লাস মিলছে।

স্থানীয় প্রশাসনের কর্তারা চানা পরিবারকে অনেক বোঝানোর চেষ্টা করছেন। যাতে তাঁর শেষকৃত্য করে ফেলা হয়। কিন্তু লোকাল চার্চের সেক্রেটারিও চানা পরিবারের মতই বিশ্বাস তিনি মরেননি। তবে ডাক্তাররা চানা পরিবার ও তাদের গোষ্ঠীর যাববতীয় দাবি খারিজ করে জানিয়েছেন, জিওনা চানা গত ১৩ জুন মারা গিয়েছেন। তাঁর বেঁচে থাকার কোনও প্রশ্নই ওঠে না। ১৯৪৫ সালের ২১ জুলাই জন্মগ্রহণ করেছিলেন জিওনা। ৭৬ বছর বয়েসে তিনি মারা যান বলে গত রবিবার রাতে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল।