CBSE: ক্লাস নাইন ও ক্লাস ইলেভেনের অনুত্তীর্ণদের দ্বিতীয় সুযোগ দেবে CBSE
Representational Image | (Photo Credits: Unsplash.com)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: এবছর ক্লাস নাইন ও ক্লাস ইলেভেনে অনুত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য আবারও সুযোগ দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। সিবিএসই জানিয়েছে, ক্লাস নাইন ও ক্লাস ইলেভেনের অনুত্তীর্ণ ছাত্রী-ছাত্রীদের জন্য অনলাইন / অফলাইন (Online or Offline) পরীক্ষা নেওয়া যাবে। এমনই নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। দুঃস্থ ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের থেকে বোর্ডের কাছে অনেক আবেদন আসার পরই এই সিদ্ধান্ত বলে জানা গেছে। চলতি সঙ্কটের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত সিবিএসই'র। বৃহস্পতিবার জানান বোর্ডের কন্ট্রোলার সায়ন ভরদ্বাজ।

এর আগে ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ডের পরীক্ষার দিন ঘোষণা করেছিল সিবিএসই (CBSE)। ১ জুলাই-১৫ জুলাইয়ের মধ্যে বোর্ডের বাকি থাকা পরীক্ষাগুলি হবে। ক্লাস টেনের চারটি বিষয়র পরীক্ষা বাকি রয়েছে। সেগুলি হল হিন্দি, ইংরেজি, বিজ্ঞান এবং সমাজ বিজ্ঞান। অন্যদিকে ক্লাস ইলেভনের পরীক্ষার্থীদের একইভাবে কম্পিউটার সায়েন্স, হিন্দি, ভুগোল, সমাজ বিজ্ঞান এবং বিজনেস স্টাডিজের পরীক্ষা দিতে হবে। আরও পড়ুন: CBSE Examination 2020 Update: ১ জুলাই-১৫ জুলাইয়ের মধ্যে হবে CBSE-র ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ডের পরীক্ষা

তবে পরীক্ষার নির্ধারিত দিনের আগে কমপক্ষে ১০ দিন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্যে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের পরীক্ষার খাতাগুলো মূল্যায়নে এক থেকে দেড় মাস সময় লাগবে, এর আগে জানিয়ে ছিলেন ওই বোর্ডের এক আধিকারিক।