CBSE Examination 2020 Update: ১ জুলাই-১৫ জুলাইয়ের মধ্যে হবে CBSE-র ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ডের পরীক্ষা
পরীক্ষা (Photo Credits: All India Radio News/ Facebook)

নতুন দিল্লি, ৮ মে: ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ডের পরীক্ষার দিন ঘোষণা করল সিবিএসই (CBSE)। ১ জুলাই-১৫ জুলাইয়ের মধ্যে বোর্ডের বাকি থাকা পরীক্ষাগুলি হবে। ক্লাস টেনের চারটি বিষয়র পরীক্ষা বাকি রয়েছে। সেগুলি হল হিন্দি, ইংরেজি, বিজ্ঞান এবং সমাজ বিজ্ঞান। অন্যদিকে ক্লাস ইলেভনের পরীক্ষার্থীদের একইভাবে কম্পিউটার সায়েন্স, হিন্দি, ভুগোল, সমাজ বিজ্ঞান এবং বিজনেস স্টাডিজের পরীক্ষা দিতে হবে।

চলতি সপ্তাহতেই ঘোষিত হয়েছে জয়েন্ট মেইন ও নিট পরীক্ষার দিন। মঙ্গলবার সোশাল মিডিয়া মারফত অনলাইনে শিক্ষর্থীদের সঙ্গে কথা বলেন কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। এদিন তিনি ঘোষণা করেন, জুলাইয়ের ১৯ থেকে ২৩ তারিখের মধ্যে নেওয়া হবে জয়েন্ট মেইন পরীক্ষা। ২৬ জুলাই হবে নিট পরীক্ষা। একইসঙ্গে, জয়েন্ট অ্যাডভান্স পরীক্ষার সময় ঘোষণা করেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরায়েল ‘নিশঙ্ক’ (Ramesh Pokhriyal 'Nishank')।  ২৩ অগাস্ট জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষার দিন চূড়ান্ত করা হয়েছে। আরও পড়ুন: JEE Advanced Exam 2020: ২৩ অগাস্ট জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষা, ঘোষণা করল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক

১ এপ্রিল সিবিএসই ঘোষণা করেছিল দেশব্যাপী লকডাউন জারি করার কারণে ৯০ টির মধ্যে ২৯ টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে, উত্তর পূর্ব দিল্লির শিক্ষার্থীদের মধ্যে যারা হিংসার কারণে পরীক্ষায় অংশ নিতে পারেনি, তাদের জন্য পুনরায় পরীক্ষা নেওয়া হবে।