African Man Digs Out Parents And Uncle's Graves: হাড়ের বদলে মোটরবাইক, মা-বাবার কবর খুঁড়ল ছেলে!
প্রকীকী ছবি (Photo Credits: File Image)

মাপুতো, ১৬ নভেম্বর: মোটরবাইক (motorbike) পেতে একজন সাধারণ লোক ঠিক কী কী করতে পারে। টাকা জমিয়ে নিজে কিনতে পারে অথবা অন্যের মোটরবাইক চুরি করত পারে। তবে এই ব্যক্তি বোধহয় সবকিছুকে ছাপিয়ে গেছে। কারণ সে যা করেছে আর অন্য কেউ আগে কখনও করেছে কি না তা জানা নেই। মোটরবাইক পাওয়ার বদলে নিজের মা, বাবা ও কাকার কবর (Graves) খুঁড়ে হাড় সংগ্রহ করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে মোজাম্বিক (Mozambique) পুলিশ। মোজাম্বিকের পুলিশ উত্তরাঞ্চলীয় নামপুলা প্রদেশ (northern Nampula province) থেকে তাঁকে গ্রেফতার করেছে। জানা যাচ্ছে, ধৃতকে এক ব্যবসায়ী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মানুষের হাড়ের বদলে তাঁকে মোটরবাইক দেওয়া হবে। হাড়ের বিনিময়ে তাঁকে অর্থের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল।

ধৃত ব্যক্তির নাম জানা যায়নি। তবে কবর খুঁড়ে মৃতদেহ তোলার জন্য তাঁকে পুলিশ আটক করেছে। তাছাড়া হাড় সংগ্রহ করার পরও তিনি মোটরবাইক হাতে পাননি। কারণ, যে ব্যবসায়ী প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি আর আসেননি। ধৃত বিবিসিকে বলেছেন, "বস আমাকে অসুস্থ না হয়ে মারা যাওয়া মানুষের হাড়ের সন্ধান করতে বলেছিলেন। বিনিময়ে আমাকে মোটরবাইক দেওয়ার কথা বলেন। আমি একটি পারিবারিক কবরস্থানে যায়। আমার বাবা, মা এবং কাকার কবর খুঁড়ে হাড় সংগ্রহ করি।"

জানা যাচ্ছে, ওই ব্যবসায়ী খনিজ সম্পদ অনুসন্ধানে বেশি আগ্রহী। তিনি ধৃতকে প্রতিশ্রুতি দিয়েছিলেন হাড়ের বদলে মোটরবাইক ও নগদ ৩০০ ডলার দেবেন। আফ্রিকার গ্রামীণ অঞ্চলগুলিতে ডাইনি অপবাদে মেরে ফেলার ঘটনা নতুন নয়। তবে এই ঘটনা একেবারেই নতুন। এই ঘটনার আমাদের আরও একটি ঘটনার কথা মনে করিয়ে দিচ্ছে। যেখানে একটি ছেলে তাঁর বাবার মৃতদেহ নতুন BMW গাড়ির মধ্যে রেখে করব দিয়েছিল। ঘটনাটি গত বছর নাইজেরিয়ায় ঘটেছিল। জানা গেছে, বাবার খুব ইচ্ছে ছিল দামি গাড়িতে চড়ে ঘুরে বেড়ানোর। কিন্তু বাবা বেঁচে থাকতে সেই সাধ পূরণ করতে পারেননি ছেলে। তাই মৃত্যুর পর নতুন বিএমডব্লিউ গাড়ি কিনে তাতে বাবাকে রেখে কবর দিয়েছেন। ছেলের এই কীর্তি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।