চিনে ভূমি ধসে ভেসে গেল পার্কিংলটের গাড়ি,  ভাইরাল ভিডিও
ভূমি ধসের ছবি(Photo Credit: Twitter)

য়ুপিং, ১৭জুন: প্রকৃতি আমাদের মায়ের মতো, খাবার, পানীয়, আশ্রয়, সেবা সবকিছু দিয়েই সে গোটা প্রাণী জগতকে বাঁচিয়ে রাখে। কিন্তু মানুষ তো স্বার্থপরের আর এক নাম, তাই প্রকৃতির এই অকৃপণ দানের কৃতজ্ঞতা স্বীকার দূরে যাক উল্টে এমনভাবে গাছপালা কেটে শহর তৈরির খেলায় নেমেছে যে বেঁচে থাকাই দায় হয়ে উঠেছে। প্রকৃতি এই অকৃতজ্ঞতার জবাব দিতে পারে যখন তখন, আর সেই জবাব কতটা ভয়ঙ্কর হতে পারে তাই দেখল চিন (Land slide in China)। রাস্তার ধসে খেলনার মতো ভেসে গেল পার্কিংলটের নামীদামি গাড়ি। আরও পড়ুন-অশীতিপর বৃদ্ধার বাগানের ঘাস কেটে দিলেন পুলিশকর্তা, মার্কিন পুলিশের কাজে মুগ্ধ সোশ্যাল মিডিয়া

তবে তাতেও শিক্ষা নেই নির্বিচারে চলছে গাছ কাটা, দূষণে অন্ধকার হয়ে থাকছে শহর, কারও ভ্রূক্ষেপ নেই। মাঝে মাঝে প্রকৃতি যখন সহ্যের সীমা হারিয়ে একটা মাত্র শিক্ষা দেওয়ার চেষ্টা করে তখনই তাসের ঘরের মতো ভেঙে পড়ে আধুনিকতার খোলস। প্রকৃতির উন্মত্ততার সামনে যেন সবকিছুই নস্যি। সম্প্রতি ওড়িশায় সেই ছবিই দেখাল ঘুর্নিঝড় ফনি। এবার পালা ছিল চিনের, ঘটনাস্থল দেশের পূর্ব অংশের ফুজিয়ান প্রদেশের য়ুপিং শহর। সেখানে ভূমিধসে তলিয়ে গেল একটা আস্ত রাস্তা ও লাগোটা বিশাল পার্কিংলট। শহরের ব্যস্ত এলাকা, চারিদিকে ছড়িয়ে অফিস কাছারি হাসাপাতাল কারখানা। কাছেই বিরাট সরকারি পার্কিং লট। শয়ে শয়ে গাড়ি সেখানে রেখেই অফিসে যান আধিকারিকরা। আচমকাই যেন বিপদ ঘনিয়ে এল। পার্কিং লট লাগোয়া রাস্তায় নামল। আর ধসের মুখে পড়ে পার্কিংলটে থাকা গাড়িগুলি খেলনার মতো ভেসে গেল। এমন পরিস্থিতির জন্য প্রত্যক্ষদর্শীদের কেউই তৈরি ছিলেন না, তবে হাতে স্মার্ট ফোন থাকতে তো আর চুপ করে বসে থাকা যায় না। তাই অনেকেই এই ভেসে যাওয়া দৃশ্যকে মোবাইলবন্দি করতে ভোলেননি। কাছের এক অফিসের সিসিটিভি-তে ধরা পড়েছে এই ভয়াবহতা। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতেই ভাইরাল।

চিনের স্থানীয় সংবাদ পত্রের খবর অনুসারে, চিনের ওই প্রদেশে ভারী বৃষ্টিপাতের জেরে নেমেছিল এই ধস। ধস নামার পরেই বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে বাসিন্দাদের উদ্ধার করেন। যদিও ভাগ্যক্রমে এই ধসে কেউ হতাহত হননি। তবে ধসের কবলে পড়া গাড়িগুলির কথা না জানাই ভাল জানলে দুঃখ বাড়বে বই কমবে না।