নৃশংস! বনকর্তার সামনেই গ্রামবাসীদের গণপিটুনিতে মৃত্যু চিতার
চিতাকে মারধর(Photo Credit: Twitter)

চিত্রদুর্গ, ৪ জুলাই: বনদপ্তরের কর্তার সামনেই পূর্ণ বয়স্ক চিতাকে পিটিয়ে মারল গ্রামের উত্তেজিত জনতা। গত দুদিন ধরে চিতার আক্রমণে নাজেহাল বাসিন্দারা, দুই বাসিন্দার আঘাতও গুরুতর। ডালিমের খেত থেকে দুজনেক টেনে নিয়ে গিয়েছিল চিতাবাগটি। এই ঘটনার পরেই ক্ষিপ্ত হয়ে ওঠে গোটা গ্রাম। তক্কে তক্কে ছিল বাসিন্দারা, বাগে পেতেই চলল গণপিটুনি। একেবারে বনকর্তার সামনেই ঘটল মর্মান্তিক ঘটনা। গণপিটুনিতেই মৃত্যু হয়েছে চিতাটির। এরপরেই উঠেছে সমালোচনার ঝড়। বুধবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ২০০ কিলোমিটার দূরে চিত্রদূর্গ জেলার একটি গ্রামে। আরও পড়ুন-Budget 2019: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কাল প্রথমবার বাজেট পেশ করতে চলেছেন, প্রত্যাশার চাপের কাছে মূল চ্যালেঞ্জ কর্মসংস্থান

জানা গিয়েছে, বুধবার একটি গাছের মাথায় চিতাকে দেখতে পেয়েই আক্রমণের পরিকল্পনা শুরু হয়। দলে দলে বাসিন্দারা জড়ো হতেই চিতা গাছ থেকে নেমে পড়ে পালাতে চেষ্টা করে। বাধা পেয়ে গ্রামবাসীদের তাড়াও করে। তবে এক চিতা কী করে এতগুলো মানুষের সঙ্গে পেড়ে উঠবে। রণে ভঙ্গ দিতেই তাকে লক্ষ্য করে শুরু হয় পাথর, ইট ছোঁড়া। চিতা যত দুর্বল হয় ততই তাকে গিরে শুরু হয় উন্মত্ত জনতার লাঠিপেটা। চিতা মেরে ক্ষান্ত হয়নি সঙ্গে সঙ্গে গোটা ঘটনাকে ক্যামেরাবন্দি করে উন্মত্ত জনতার একজন। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল হতেই সমালোচনার ঝড় উঠেছে। ঘটনাদৃশ্য দেখে এলাকায় ছুটে যান বনদপ্তরের আধিকারিকরা। তবে উন্মত্ত জনতার ঘেরাটোপের মধ্যে তাঁরা ঢুকতেই পারেননি। তাই ইচ্ছে থাকলেও আক্রান্ত চিতাটিকে বাঁচানো সম্ভব হয়নি।

মানুষের সঙ্গে বন্যপ্রাণীদের সংঘাত নতুন নয়। এর আগেও ভারতের বিভিন্ন জায়গা থেকে প্রকাশ্যে এসেছে এমন নৃশংস খবর। সাধারণ মানুষের পাশাপাশি বন্যপ্রাণীদের উপর অত্যাচার চলে চোরাশিকারীদেরও। এদিনের ঘটনা প্রকাশ্যে আসতেই নিন্দার ঝড় উঠেছে। ওই গ্রামবাসীদের কঠোর শাস্তির দাবি সোচ্চার হয়েছে বিভিন্ন পশুপ্রেমী সংগঠন। বনকর্তার সামনেই এধরণের ঘটনা ঘটায় বনদপ্তরের কর্মীদেরও কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে।