Happy Republic Day Image Quote 2024: প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে রইল দেশভক্তিতে মোড়া সচিত্র শুভেচ্ছা পত্র, শেয়ার করুন সকলের মাঝে

রাত পেরোলেই ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস (75th Republic Day)। দেশের সংবিধান (Constitution) প্রবর্তনের স্মৃতিতে প্রতি বছর প্রজাতন্ত্র দিবস (Republic Day) বা সাধারণতন্ত্র দিবস হিসেবে উদযাপন করা হয় ২৬ জানুয়ারি।১৯২৯-এর বর্ষশেষে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নেতৃত্বে 'পূর্ণ স্বরাজ' আনার শপথ ঘোষণার পর ১৯৩০ সাল থেকে ২৬ জানুয়ারিকেই স্বাধীনতা দিবস ঘোষণা করা হয়েছিল। তবে ঔপনিবেশিক শাসনের শিকল ভেঙে ভারত যেদিন বাস্তবেই স্বাধীনতার মুখ দেখল- সেইদিন ঘটনাচক্রে ছিল ১৫ অগাস্ট। যার ফলে পালটে গিয়েছিল ২৬ জানুয়ারির গুরুত্বও।এরপর স্বাধীনতা লাভের প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় যুক্তরাজ্যের সংসদে ভারতীয় স্বাধীনতা আইন পাশ হওয়ার মাধ্যমে। এর ফলে ব্রিটিশ ভারত ভেঙে গিয়ে কমনওয়েলথ অফ নেশনসের অন্তর্গত অধিরাজ্য হিসেবে দু'টি স্বাধীন রাষ্ট্র ভারত ও পাকিস্তানের জন্ম হয়। বহু বিতর্ক ও কিছু সংশোধনের পর ২৪ শে জানুয়ারি ১৯৫০ এ গণপরিষদের ৩০৮ জন সদস্য চূড়ান্ত সংবিধানের হাতে লেখা দু'টি নথিতে (একটি ইংরেজি ও অপরটি হিন্দি) স্বাক্ষর করেন। এর দু'দিন পর সারা দেশব্যাপী এই সংবিধান কার্যকর হয়।

দেশের  ৭৫তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) নিয়ে এসেছে দেশভক্তিমূলক শুভেচ্ছাপত্র। এই স্টিকারগুলি পাঠিয়ে দিন আপনার পরিচিতদেরকে আর উদযাপন করুন প্রজাতন্ত্র দিবস।

Happy Republic Day Image Quote 2024
Happy Republic Day Image Quote 2024
Happy Republic Day Image Quote 2024
Happy Republic Day Image Quote 2024
Happy Republic Day Image Quote 2024